Site icon suprovatsatkhira.com

কয়রার দক্ষিণ বেদকাশির কপোতাক্ষ নদের বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত

কয়রা প্রতিনিধি : খুলনার কয়রায় কপোতাক্ষ নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের দুর্বল বেড়িবাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত হয়েছে। এতে করে আতংকে রয়েছে ঐ ইউনিয়নের অধিবাসি। উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চরামুখা গ্রামে রবিবার প্রথম প্রহরের দিকে কপোতাক্ষ নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় ভাটির টানে ২শ মিটার জায়গাজুড়ে ভাঙ্গন লাগে। সকালে স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে মেরামতের চেষ্টা চালায় কিন্তু দুপুরের জোয়ারের পানি দ্রæত বৃদ্ধি পাওয়ায় বাঁধ ভেঙ্গে লোকালয়ে পানি প্রবেশ করছে। ইতিমধ্যে ৩ গ্রাম লোনা পানিতে তলিয়ে গেছে। স্থানীয় বাসিন্দা রেজায়ুল গাইন, এখানে অনেক বড় চর ছিল রাতে ভাটিতে চর সহ ভাঙ্গন লাগে। তাৎক্ষনিক পানি প্রবেশ করেনি। সকালে স্থানীয় এলাকাবাসি চেষ্টা করেও বাঁধ মেরামত করা সম্ভব হয়নি। দুপুরের জোয়ারে এলাকায় পানি প্রবেশ করেছে।

বর্তমানে লবন পানিতে তলিয়ে গেছে ৩ টি গ্রামের অসংখ্য ঘরবাড়ি। প্লাবিত হওয়ায় ২শ শতাধিক মৎস্য ঘের তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। দক্ষিণ বেদকাশী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য খোকন সরদার বলেন, রাতে চরামুখা গ্রামের খালের গোড়ায় ২শ মিটার জায়গা জুড়ে ভাঙ্গন দেখা দিলে সকাল থেকে সেচ্ছাশ্রমের মাধ্যমে এলাকাবাসী মিলে মেরামতের কাজ করতে থাকি। তবে পুরোটা জায়গা মেরামত করতে না পারায় দুপুরের জোয়ারে লোকালয়ে পানি প্রবেশ করেছে। পানি প্রবেশ করার কারনে বাঁেধর জায়গা বড় হয়ে গেছে।

সংরক্ষিত মহিলা ইউপি সদস্য রশিদা খানম বলেন, রাতের ভাটিতে ভেঙে যায় কিন্তু লোকালয়ে পানি প্রবেশ করেনি। সকাল ধরে এলাকা জনগন নিয়ে বাঁধ নির্মাণ করার চেষ্টা করে ব্যার্থ হয়েছি। দুপুরের জোয়ারে চোরামুখা, ঘড়িলাল ও সরদারপাড়া এই তিনটা গ্রাম প্লাবিত হয়েছে। তবে রাতের জোয়ারে দক্ষিণ বেদকাশী ইউনিয়নের আরও অনেক গ্রাম প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে। ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আঃ ছালাম বলেন, অতিমাত্রায় জোয়ার বৃদ্ধি পাওয়ায় পানি প্রবেশের ফলে ভাঙ্গনের পরিধি বেড়ে গেছে। তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহন করা না গেলে ব্যাপক ক্ষতি সম্মুখিন হতে হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version