Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিনিধি: ‘‘নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ জুলাই) সকালে জাতীয় মৎস্য সপ্তাহ-২২ উদযাপন কমিটির আয়োজনে উপজেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করে মৎস্য চাষকে সামাজিক আন্দোলনে রূপ দেওয়ার শুভ সূচনা করেছিলেন। ওই সময় বঙ্গবন্ধু ভবিষ্যৎবাণী করেছিলেন মাছ হবে এ দেশের দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। তারই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে মৎস্য বান্ধব বিভিন্ন কর্মসূচি গ্রহণের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন আজ সফল হয়েছে। মৎস্য ও মৎস্যজাত দ্রব্য বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি পণ্য ২০২০ -২১ অর্থবছরে ৭৬, ৫৯২ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে ৮ হাজার ৮৯কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। কালিগঞ্জ উপজেলায় ১৫ হাজার হেক্টর জমিতে বাগদা চিংড়ি চাষ হচ্ছে।

মৎস্য সপ্তাহ উপলক্ষে তিনি আরো কর্মসূচি ঘোষণা করেন, ২৪ জুলাই রবিবার বেলা ১১ টায় ব্যানার-ফেস্টুন নিয়ে শোভাযাত্রা, বেলা সাড়ে ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, ২৫ জুলাই বেলা ১১ টায় প্রাপ্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে রতনপুর ইউনিয়নের শিব বাড়িতে মতবিনিময় সভা, ২৬ জুলাই উপজেলা বিভিন্ন বাজারে এবং নদীতে চিংড়িতে পুষবিরোধী এবং অবৈধ জালের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা, ২৭ জুলাই উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি পানি পরীক্ষা, ২৮ জুলাই সুফলভোগী মৎস্য চাষীদের প্রশিক্ষণ প্রদান, ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের শেষ দিনে মূল্যয়ন ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষনা করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version