Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরার ৬৩টিসহ সারাদেশে এমপিওভুক্ত হলো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

সুপ্রভাত ডেস্ক : নতুন করে দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি, মাদরাসা ও বিএম শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এরমধ্যে সাতক্ষীরা জেলা থেকে মোট ৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিওভুক্তির আওতায় এসেছে।

বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, স্কুল এ্যান্ড কলেজ (উচ্চ মাধ্যমিক কলেজ) এর আওতায় সাতক্ষীরার তালা উপজেলার তালা আইডিয়াল মহিলা কলেজ, সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবি আদর্শ কলেজ ও শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী গাবুরা কলেজ এমপিওভুক্ত হয়েছে। এছাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের আওতায় শ্যামনগরের ভুরুলিয়া সিরাজপুর স্কুল এ্যান্ড কলেজ ও শ্যামনগরের আটুলিয়া আব্দুল কাদির স্কুল এ্যান্ড কলেজ এমপিওভুক্তির আওতায় এসেছে। নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের আওতায় কলারোয়া উপজেলার- কেঁড়াগাছি ইউনিয়ন জুনিয়র হাই স্কুল, শাকদাহ সেকেন্ডারি গার্লস স্কুল, চন্দনপুর জুনিয়র গার্লস স্কুল। তালা উপজেলার- এইচএনজি জুনিয়র স্কুল, পল্লী স্মৃতি গার্লস হাই স্কুল, কবি সিকান্দার আবু জাফর জুনিয়র স্কুল, এমকে ইউনাইটেড জুনিয়র হাই স্কুল।

সদর উপজেলার- শিবপুর ইউনিয়ন জুনিয়র সেকেন্ডারি গার্লস স্কুল। আশাশুনি উপজেলার- কচুয়া বিএইচবিপি আইডিয়াল জুনিয়র গার্লস স্কুল, কাঁকড়াবুনিয়া ফজলুল হক জুনিয়র স্কুল, বুধহাটা এনএস জুনিয়র গার্লস হাই স্কুল। কালিগঞ্জ উপজেলার- কাজী আলাউদ্দীন জুনিয়র স্কুল। শ্যামনগর উপজেলার- বিকে হাই স্কুল, গওহর আলম জুনিয়র স্কুল, শওকাতনগর হাই স্কুল, বংশীপুর জুনিয়র গার্লস স্কুল, ধুমঘাট জুনিয়র গার্লস হাই স্কুল। মাধ্যমিক বিদ্যালয়ের আওতায় কলারোয়া উপজেলার- বাটরা সেকেন্ডারি স্কুল, ফাতেমা বেগম গার্লস হাই স্কুল। তালা উপজেলার- কপোতাক্ষ হাই স্কুল, আদর্শ গার্লস হাই স্কুল, শাহাপুর সিরাজউদ্দীন গাজী মেমোরিয়াল হাই স্কুল, নাংলা আদর্শ হাই স্কুল, পার মাদ্রা পল্লীশ্রী হাই স্কুল, তালা পাবলিক হাই স্কুল। সদর উপজেলার- রিশিল্পী সেন্টার স্কুল। আশাশুনি উপজেলার- বড়দল সেকেন্ডারি গার্লস হাই স্কুল। দেবহাটা উপজেলার- কুলিয়া ইউনিয়ন গার্লস হাই স্কুল। কালিগঞ্জ উপজেলার- নলতা হাই স্কুল, কালিগঞ্জ আদর্শ সেকেন্ডারি গার্লস স্কুল, পিডিকে সেকেন্ডারি গার্লস হাই স্কুল, রামনগর আদর্শ সেকেন্ডারি গার্লস হাই স্কুল।

শ্যামনগর উপজেলার- চিংড়াখালী মাধ্যমিক বিদ্যা নিকেতন, শ্রীফলকাটি হাই স্কুল, সুন্দরবন গার্লস হাই স্কুল, তপবন সেকেন্ডারি গার্লস হাই স্কুল, মুন্সিগঞ্জ হাই স্কুল। দাখিল মাদ্রাসার আওতায় আশাশুনি উপজেলার- মনিপুর ডিপি দাখিল মাদ্রাসা। দেবহাটা উপজেলার- ঘোনাপাড়া রহমানিয়া গার্লস দাখিল মাদ্রাসা, বহেরা দারুল উলুম দাখিল মাদ্রাসা। কলারোয়া উপজেলার- বিএম প্রোফেসর নাসিরউদ্দীন দাখিল মাদ্রাসা। সদর উপজেলার- খলিলনগর আমিনিয়া মহিলা দাখিল মাদ্রাসা, বলাডাঙ্গা ছয়ঘরিায় দাখিল মাদ্রাসা, রইচপুর আদর্শ মহিলা দাখিল মাদ্রাসা। শ্যামনগর উপজেলার- পাখিমারা আমিনিয়া মহিলা দাখিল মাদ্রাসা, ভৈরবনগর দারুল উলুম গার্লস দাখিল মাদ্রাসা, গাজী আব্দুল হামিদ মডেল (এ্যাকাডেমি) দাখিল মাদ্রাসা, শ্রীফলকাটি ইসলামিয়া দাখিল মাদ্রাসা। তালা উপজেলার- দেওয়ানিপাড়া দাখিল মাদ্রাসা, দক্ষিণ মাছিায়ারা দাখিল মাদ্রাসা। আলিম মাদ্রাসার আওতায় দেবহাটা উপজেলার- সখিপুর আলিম মাদ্রাসা।

শ্যামনগর উপজেলার- ফয়সালাবাদ মুস্তাফাবিয়া আলিম মাদ্রাসা। এইচএসসি বিএম শাখার আওতায় কলারোয়া উপজেলার- সোনারবাংলা ডিগ্রি কলেজ। কালিগঞ্জ উপজেলার- কাটুনিয়া রাজবাড়ি ডিগ্রি কলেজ, কাজী আলাউদ্দীন ডিগ্রি কলেজ। সদর উপজেলার- ঝাউডাঙ্গা কলেজ। শ্যামনগর উপজেলার- মালঞ্চ টেকনিক্যাল এ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউট। এসএসসি ভোকেশনাল শিক্ষার আওতায় তালা উপজেলার- পিআরআই আখতারুজ্জামান সাইন্স এগ্রিকালচার টেকনিক্যাল এ্যান্ড কমার্স কলেজ। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, সারাদেশে ২ হাজার ৫১টি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। আর কারিগরি ও মাদরাসা পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় নতুন ২ হাজার ৫১টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি।’

কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি এবং কামিল মাদরাসা ১১টি। এর আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য প্রাথমিক তালিকা করে এমপিও যাচাই-বাছাই কমিটি। এ তালিকা শিক্ষামন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। শিক্ষামন্ত্রীর অনুমোদনের পর এটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে এই এমপিওভুক্তি চূড়ান্ত হয়। গত ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version