Site icon suprovatsatkhira.com

বসন্তপুর নৌ-বন্দর পুনরায় চালুর বিষয়ে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের এলাকা পরিদর্শন ও মতবিনিময়

নিজস্ব প্রতিনিধি: কালিগঞ্জের বসন্তপুর নৌ-বন্দর পুনরায় চালুর বিষয়ে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের এলাকা পরিদর্শন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) সকাল ১১ টার দিকে বসন্তপুর রামজননী ভবন প্রাঙ্গনে বসন্তপুর নৌবন্দর সাব কমিটির আয়োজনে জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ এলাকা পরিদর্শন সহ মতবিনিময় করেন।

জেলা আওয়ামী লীগের বাণিজ্য বিষয়ক সম্পাদক এজাজ আহমেদ স্বপন’র সভাপতিত্বে ও কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হোসেন ছোট’র সঞ্চালনায় সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি একে ফজলুল হক। প্রধান বক্তা ছিলেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার।

বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ কামাল শুভ্র, আ হ ম তারেক উদ্দিন, শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আখতার হোসেনসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ইতিহাস অনুযায়ী সাতক্ষীরার গৌরব বিক্রমাদিত্য, প্রতাপাদিত্য, বসন্ত রায়, খান বাহাদুর আহছানউল্ল্যাহ, রাজা যতীন্দ্র মোহন রায়, সৈয়দ জালাল উদ্দীন হাশমী ইত্যাদিরা। এই ইতিহাসের মধ্যে বসন্ত রায় বিশিষ্ট অসাধারণ চরিত্র গুণে ও ট্রাজেডিতে। বঙ্গের শেষ স্বাধীন পাঠান নৃপতি দাউত খাঁ কাররানী তার দুই বিশ্বস্ত অনুচর শ্রীহরি ও জানকী বল্লভকে ‘‘বিক্রমাদিত্য ও বসন্ত রায়’’ উপাধি দেন। দাউদের মৃত্যুর পর মোঘলরা ক্ষমতা দখল করলে এই দুই রাজা গৌড় বঙ্গ থেকে পালিয়ে সুন্দরবন অঞ্চলের কালীগঞ্জ ও শ্যামনগরে রাজ্য স্থাপন করেন। সে প্রায় ৪০০ বছরের অধিক কাল।

প্রসঙ্গত: সাহিত্যিক গাজী আজিজুর রহমানের লেখা বসন্ত রায়ের জীবনী নিয়ে পাঠক নন্দিত দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা’র নির্বাহী সম্পাদক শামীম পারভেজ’র প্রযোজনায় একটি ডকুমেন্টরি বের হয়েছে। এরপর থেকে বসন্তপুর নৌ-বন্দর পুনরায় চালুর বিষয়ে সবার নজরে আসে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version