Site icon suprovatsatkhira.com

আশাশুনির কলিমাখালী জরাজীর্ণ গেট নিয়ে শঙ্কিত এলাকাবাসী

কামাল হোসেন, শ্রীউলা প্রতিনিধি : আশাশুনির শ্রীউলা ইউনিয়নের ২২ গ্রামের মানুষ বিভিন্ন সময়ের নদী ভাঙনে সর্বশান্ত। এবার পানি উন্নয়ন বোর্ডের জরাজীর্ণ ¯ুইস গেটের কারনে ভাঙনের আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।

দুই ব্যান্ডের গেটটি দীর্ঘকাল ঝুঁকিতে ছিল। অনেক দুর্ভোগের পর ২০১৯ সালে গেটের সংস্কার কাজ করা হয়। তখন মানুষের মনে স্বস্তি ফিরলেও বেশীদিন স্বস্তিতে থাকা সম্ভব হয়নি। ২০২০ সালে ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে বেড়িবাঁধ ভেঙে এলাকা প্লাবিত হলে গেটটিরও ক্ষতি হয়। সেই থেকে গেটের দু’পাশে ভাঙন দেখা দেয়। গেটের দু’পাশ দিয়ে পানি চুইয়ে উঠানামা করতে শুরু করে। আস্তে আস্তে মাটি সরে বড় হয়ে পানির পরিমাণ বেড়ে গেছে। জোয়ার ভাটার সময় পানি ওঠানামা করছে। অবস্থা এতটাই খারাপের দিকে যাচ্ছে যে, পানির চাপে গেট ভেঙ্গে প্লাবনের শঙ্কা বিরাজ করছে।

কলিমাখালি, লঙ্গলদাড়িয়া, রাধারআটি, নছিমাবাদ, হিজলিয়া গ্রাম পুরোপুরি এবং মাড়িয়ালা ও হাজরাখালীর অংশ বিশেষের পানি এই গেট দিয়ে নিস্কাশন হয়ে থাকে। নদী থেকে পানি ওঠানামা করায় এসব গ্রামের মানুষ ও ঘের মালিকরা হতাশ হয়ে পড়েছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুর রব জানান, গেটটি এলাকার জন্য খুবই জরুরী। গেটের ভেতর নষ্ট হয়ে দু’পাশ দিয়ে মাটি ছিদ্র করে ভিতরে পানি ঢুকছে। দ্রæত সংস্কার না করলে গেটটি ভেঙে এলাকা প্লাবিত হতে পারে। তিনি বিষয়টি পাউবো’র এসও এবং নির্বাহী প্রকৌশলীকে জানিয়েছেন। কিন্তু এখনো কেউ আসেননি বলে তিনি জানান। এব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version