Site icon suprovatsatkhira.com

লন্ডন যাত্রায় কলারোয়ার বিষমুক্ত আম হিমসাগর

ফারুক হোসাইন রাজ, কলারোয়া: সলিডারডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংস্থা উত্তরণের বাস্তবায়নে নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সফল প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরার কলারোয়া থেকে এবছর মৌসুমের প্রথম ২০০০ কেজি হিমসাগর আম লন্ডনে রপ্তানির কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (১৯মে) দুপুরে উপজেলার ৮ নম্বর কেরেলকাতা ইউনিয়ন ইলিশপুর গ্রামের কবিরুল ইসলাম ডবলুর আম বাগানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও রুলী বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির বিষমুক্ত নিরাপদ সুস্বাদু হিমসাগর আম জিয়েল ইন্টারন্যাশনাল লিমিটেড বায়ার কোম্পানির মাধ্যমে লন্ডনে রপ্তানি কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

উদ্বোধনের পূর্বে জেলা প্রশাসক হিমসাগর আমের বিশাল বাগান ঘুরে দেখে নিজ হাতে হিমসাগর আম পাড়েন এবং তা কেটে পরীক্ষা করে নিজেকে খেয়ে দেখে চাষি ও বায়ারদের বাজারজাতকরণের অনুমতি দেন। এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সাতক্ষীরা জেলার সুস্বাদু হিমসাগর আম এখন সাতক্ষীরা জেলার মধ্যে সীমাবদ্ধ নেই । অন্যান্য জেলার থেকে সাতক্ষীরা আমের ঘ্রাণ স্বাধ অতি সুস্বাদু ও ফল নিরাপদ বিষ মুক্ত হওয়ায় কয়েক বছরের ব্যবধানে পৃথিবীতে সুনাম অর্জন করেছে। যে কারণে জেলা ও দেশের গÐি পেরিয়ে এখন বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। আমের সুনাম অক্ষুন্ন যাতে থাকে এজন্য চাষি ও বায়ারদের ফরমালিন ব্যবহার পরিহার করে নিরাপদ বিষমুক্ত ভাবেই চাষাবাদ করে বাজারজাত করার আহŸান করেন।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, জেলায় হিমসাগর এক হাজার ৫৫০ হেক্টর, ল্যাংড়া ৫৬৪ হেক্টর, আম্রপালি ৮৯৯ হেক্টর, গোপালভোগ ২১৯ হেক্টর, গোবিন্দভোগ ৩৫২ হেক্টর, বোম্বাই ৫০ হেক্টর, লতা ১৫৩ হেক্টর, মল্লিকা ৮০ হেক্টর এবং ২৩১ হেক্টর জমিতে অন্যান্য আমের চাষ হয়েছে। আমের বাগান রয়েছে পাঁচ হাজার ২৯৯টি। চাষির সংখ্যা ১৩ হাজার ১০০ জন। প্রতি হেক্টর জমিতে এ বছর আমের উৎপাদন হয়েছে ১০-১১ মেট্রিক টন। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। জার্মানি, ইতালি, ইংল্যান্ড ও ফ্রান্সে সর্বমোট রপ্তানি লক্ষ মাত্রা ৬০০ মেট্রিক টন আম। ২০১৬ সাল থেকে সাতক্ষীরার আম প্রথম ইতালিতে রপ্তানি শুরু হয়।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া যশোর ফ্রুটস এন্ড ভেজিটেবল কমোডিটি ম্যানেজার ড. নাজমুন নাহার বলেন, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংস্থা উত্তোরণ কতৃক বাস্তবায়িত সফল প্রকল্পটি নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় সাতক্ষীরা জেলার সদর কলারোয়া দেবহাটা আশাশুনি তালা উপজেলা ও যশোর শার্শা উপজেলার মোট ৫০০ জন আম চাষির ২০১৩ সাল থেকে উত্তম কৃষি চর্চার মাধ্যমে উৎপাদন ও বাজারজাতকরণ কৃষকদের দক্ষতা উন্নয়নে কাজ করে চলেছে। সফল প্রকল্পের মাধ্যমে ২০১৬ সা থেকে ২০২১ সাল পর্যন্ত ৯৬.১ মেট্রিকটন আম যার বাজার মূল্য ৭০ লক্ষ ১৮ হাজার ২৫২ টাকার আম জার্মানি ইতালি ফ্রান্স এবং বাহারাইনে রপ্তানি করা হয়েছে। এবছরও সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ও সহযোগী সংস্থা উত্তরণ এর বাস্তবায়নে সফল প্রকল্পের ৫০০ জন প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ আম চাষির কাছ থেকে শুরু হয়েছে আম রপ্তানি কার্যক্রম। এবছর মে মাসের শুরুতে ১০০ কেজি গোবিন্দভোগ আম পরীক্ষামূলকভাবে হংকংয়ে এসিআই লজিস্টিক লিমিটেড এর মাধ্যমে রপ্তানি করা হয় এবং ১৬ ই মে সাতক্ষীরা থেকে ৪০০ কেজি হিমসাগর আম জিএল ইন্টারন্যাশনাল লিমিটেড এর মাধ্যমে লন্ডনে রপ্তানি করা হয় এবং আজ কলারোয়া থেকে ২০০০ কেজি আম প্রতিমন ৩৫০০ টাকা দরে লন্ডনে রপ্তানির জন্য শুভ উদ্বোধন করেছেন জেলা প্রশাসক হুমায়ুন কবির।

কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, উপজেলার ৬২৫ হেক্টর জমিতে প্রায় ২৪৮ জনের মতো চাষি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা ও পরামর্শে সুস্বাদু বিষ মুক্ত আম চাষ করেছেন। গতবছর ৩২০০ টাকা প্রতিমন দরে ৮৫টন হিমসাগর আম উত্তরণ সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার ব্যবস্থাপনায় ইউরোপে রপ্তানি করা হয়েছিল। এবছর আবহাওয়া অনুকূলে না থাকায় প্রতিটি বাগানের আমের মুকুল ৫০ শতাংশ ঝরে পড়েছে। এ ক্ষেত্রে আমের উৎপাদন হ্রাস পেয়েছে চাষিরাও অনেকটা ক্ষতির মুখে। চাষিরা ন্যায্যমূল্যে আম বিক্রি করতে পারলে ক্ষতি কাটিয়ে উঠতে পারবে। এ বছর হিমসাগর আম বিদেশে রপ্তানির জন্য ৩৫০০ টাকা থেকে ৩৭০০ টাকা প্রতি মন দরে বায়ার কোম্পানির মাধ্যমে বিক্রি করতে পারছে। এ বছর জেলায় ১০০ মেট্রিকটন আম রপ্তানি লক্ষমাত্রা ধার্য করা হয়েছে। পরে গোবিন্দভোগ, ল্যাংড়া ও আম্রপালি আম ভাঙ্গার নির্দিষ্ট সময়ের পেড়ে বিক্রি করা হবে।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া সাতক্ষীরা (পিও-এসসিও) মোস্তাফিজুর রহমান বলেন , সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং এর সহযোগী সংস্থা উত্তরণের বাস্তবায়নে নেদারল্যান্ডস দুতাবাসের আর্থিক সহায়তায় সাতক্ষীরা জেলার ৫০০জন আম চাষির মধ্যে থকে কলারোয়ার ২৩৯ জন চাষিকে নিরাপদ বিষ মুক্ত আম চাষের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভারত পাকিস্তান ও মিসরের আমের থককেও কলারোয়ার সুস্বাদু হিমসাগর আমের সুনাম রয়েছে বিশ্ব জুড়ে। এ সকল আম ইউরোপীয় উপমহাদেশের লন্ডন , ইংল্যান্ড, জার্মানি, ইতালি, ফ্রান্স ও ডেনমার্কে যাবে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, কলারোয়া থানা অফিসার ইনচার্জ ওসি নাসির উদ্দীন মৃধা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা মার্কেটিং অফিসার এসএম আব্দুল্লাহ, এনডিসি মহিউদ্দিন, অতিরিক্ত ম্যাজিস্ট্রেট বাপ্পা দত্ত রনি, কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুলতানা জাহান, কেরেলকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সম মোরশেদ আলী ভিপি, কেরেলকাতা ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মৃণাল কান্তি সহ সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া উত্তরণ সফল প্রকল্পের কর্মকর্তা কর্মচারী, আম চাষি প্রমূখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version