Site icon suprovatsatkhira.com

জলবায়ু পরিবর্তনের ফলে ফুলের প্রস্ফুটনকাল বদলে যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি : ‘জলবায়ু পরিবর্তনের ফলে বদলে যাচ্ছে পুরো পৃথিবী। জলবায়ু পরিবর্তনজনিত কারনে বদলাতে শুরু করেছে বিভিন্ন ফুলের পরিস্ফুটনকাল। শীত কালের ফুল গ্রীষ্মকালে আর গ্রীষ্মকালীন ফুল ফুটতে দেখা যাচ্ছে শীতকালে। যেমন ভাবে আবহাওয়ার কোন তারতম্য বোঝা যাচ্ছে না, ঠিক তেমনি ফুল ফলের ক্ষেত্রেও একই অবস্থা। শ্যামনগরে গ্রীষ্মকালীন ফুলের মেলায় এসব কথা বলেন মেলায় আগত অতিথিবৃন্দ। ‘সকল জীবনের জন্য সমানভাবে বন্টিত আগামী’ প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (২২ মে) বিকাল ৫ টায় উপজেলার কাঁচড়াহাটি রাধা মন্দির প্রাঙ্গণে গ্রীষ্মকালীন ফুলের মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় ১১ টি স্টলে অত্র এলাকার বিভিন্ন ধরনের ফুল নিয়ে আসেন এলাকার ১১ জন নারী। এরমধ্যে একজন নারী এলাকার ১০৭ টি ফুল তার স্টলে প্রদর্শনী হিসেবে উপস্থাপন করেন। স্থানীয় জনগোষ্ঠীর আয়োজনে ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানে সহযোগিতা করেন বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান। অনুষ্ঠানে ভুরুলিয়া ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ একে এম জাফরুল আলম বাবুর সভাপতিত্বে এবং বারসিকের প্রোগ্রাম অফিসার গাজী আল ইমরানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. আক্তার হোসেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনও পতœী এবং শ্যামনগর সরকারি মহসিন ডিগ্রি কলেজের প্রভাষক জেরিন লিসা। উপজেলা নির্বাহী অফিসার বলেন, নিজে বেঁচে থাকতে বৈচিত্র্য টিকিয়ে রাখতে হবে।

পরিবেশ থেকে অনেক ধরনের বৈচিত্র্য হারিয়ে যাচ্ছে। অনেক কিছু বিলুপ্তও হয়েছে। এই পৃথিবী টিকিয়ে রাখতে হলে অবশ্যই আমাদের চারপাশের বৈচিত্র্য টিকিয়ে রাখতে হবে। এসময় উপজেলা জনসংগঠন সমন্বয় কেন্দ্রের সভাপতি শেখ সিরাজুল ইসলাম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথি পাল, ইউপি সদস্য কুলসুম জাহান, বারসিকের প্রোগ্রাম অফিসার বিশ্বজিৎ মন্ডল এবং রামকৃষ্ণ জোয়ার্দার, হিসাব রক্ষক বিধান মধু, এডভোকেসি এসিস্ট্যান্ট ফজলুল হক, সহকারি প্রোগ্রাম অফিসার চম্পা মল্লিক এবং মনিকা পাইক, বারসিকের সুশান্ত মন্ডল, সিডিও ইয়ুথ টিমের হাফিজুর রহমান, প্রদীপ কুমান মন্ডল ও স্থানীয় সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version