Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে বীজ সার ও কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ

শ্যামনগর উপজেলা প্রতিনিধি : শ্যামনগরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে আউশ ধানের বীজ, সার ও কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল ১০টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থবছরে খরিপ-১ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন এস এম জগলুল হায়দার এমপি।

প্রধান অতিথি এস এম জগলুল হায়দার এমপি তার বক্তব্যে বলেন, কৃষিক্ষেত্রে বর্তমান সরকার কৃষকদের মাঝে বিনামূল্যে উন্নত মানের বীজ, সার ও আধুনিক মানের কৃষি যন্ত্রপাতি বিতরন অব্যহত রাখায় কৃষিক্ষেত্রে ব্যাপক উৎপাদন বেড়েই চলেছে। এ সময় অন্যান্যাদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন, উপজেলা ভাইস চেয়ারম্যান সাঈদ-উজ-জামান সাঈদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, উপজেলা মৎস্য অফিসার তুষার মজুমদার, উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি এস এম মোস্তফা কামাল, উপজেলা কৃষকলীগ সভাপতি এবিএম মঞ্জুর এলাহী প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এসএম এনামূল ইসলামের সভাপতিত্বে শ্যামনগর উপজেলার ৫শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খরিপ-১/২০২১-২২ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় ৫ কেজি করে উফশী আউশ ধানের বীজ, ২০ কেজি ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়। পরবর্তীতে প্রায় ৩০ লক্ষ টাকা মূল্যে একটি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ (ধান কাটা, মাড়াই, ঝাড়ন ও বস্তাবন্দী) করা হয়। কম্বাইন হারভেস্টার মেশিনটিতে প্রতি ঘন্টায় ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়ন ও বস্তাবন্দী করা যায়। সরকারি কৃষি ভর্তুকিতে সাড়ে ৩০ লক্ষ টাকার মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিনটি বিতরণ করা হয়েছে। জানা গেছে, ৭০% সরকারি কৃষি ভুর্তিকী ও ৩০% কৃষক মেশিনটির ব্যয়ভার বহন করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version