Site icon suprovatsatkhira.com

নারী-পুরুষ সকলের জন্য বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সাতক্ষীরায় পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস-২০২২

আন্তর্জাতিক নারী দিবসের পেছনে রয়েছে সুদীর্ঘ নারী আন্দোলনের ইতিহাস। ১৮৫৭ সালের ৮ মার্চে আমেরিকার নিউইয়ার্ক শহেরের একটি সুই কারখানার নারী শ্রমিকরা ৮ ঘন্টা শ্রমের দাবিতে রাজপথে বিক্ষোভ ও আন্দোলন করেছিল। কারণ ঐ সময় কোন বিশ্রাম ছাড়াই ১২ ঘন্টারও বেশি সময় তাদেরকে কারখানায় শ্রম দিতে হতো। এর বিরুদ্ধে রাজপথে প্রতিবাদ ও প্রতিরোধ করার কারণে নারী শ্রমিকদের অমানুষিক পুলিশি নির্যাতনের শিকার হতে হয়েছিল। পরে ১৮৬০ সালে নারী শ্রমিকরা একটি “নারী শ্রমিক ইউনিয়ন” গঠন করে তাদের অধিকার আদায়ে আন্দোলন শুরু করে। পরবর্তীতে ১৯০৮ সালে নিউইয়ার্কে সোশ্যাল ডেমোক্রাট নারী সংগঠন আয়োজিত সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেত্রত্বে আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে নারীর ন্যায্য অধিকারের পক্ষে চরম আন্দোলন গড়ে তোলে।

১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলনে ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষনা করেন। তারপর ১৯১১ সাল থেকে দিবসটি পৃথিবীব্যাপী পালনের আহŸান জানানো হয়। এই সম্মেলনে বিশ্বের ১৭টি দেশ থেকে শতাধিক নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন। নারী-পুরুষের সম-অধিকার এবং বেতন বৈষম্যে দূরীকরণের দাবিতে তখন থেকেই দিবসটি বিভিন্ন দেশে পালন করা হচ্ছে। প্রথম দিকে মূলত বামপন্থীরাই দিবসটি পালন করতেন তবে ১৯১৪ সালে সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশে নারী দিবস সাড়ম্বরে পালন করা হয়। ১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবসের স্বীকৃতি দেয়। তারই ধারাবহিকতায় নারী-পুরুষ সকলের জন্য বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সাতক্ষীরায় পালিত হলো ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস-২০২২।

দিবসটি উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থার আয়োজনে মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবিরের নেতৃত্বে জেলা কালেক্টর হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক অতিক্রম করে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমীতে এক আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালী পরবর্তী আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক এ,কে,এম শফিউল আযম। সভায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থা সাতক্ষীরা জেলা শাখার চেয়ারম্যান জ্যো¯œা আরা, অতিরিক্ত পুিলশ সুপার মীর আসাদুজ্জামান ও সাতক্ষীরা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ আব্দুল হামিদ“টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদকে ধারণ করে স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহন করেন সদর উপজেলা প্রশাসন, জেলা তথ্য অফিস, জেলা শিল্পকলা একাডেমী, জেলা শিশু একাডেমী, জেলা পুনাক, উন্নয়ন সংগঠন ব্র্যাক, বরসা, স্বদেশ, বাংলাদেশ মহিলা পরিষদ, উত্তরণ, অগ্রগতি সংস্থা, সিডো, লাইট হাউজ, চুপড়িয়া মহিলা সংস্থা, হেড, জয় মহিলা সমিতি,জাগরনি মহিলা সমিতি,শুভেচ্ছা মহিলা সমবায় সমিতি, প্রভা, আশ্রয়, ওসিসি, পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, নিউজ নেটওয়ার্ক সাতক্ষীরা, সুপ্র সাতক্ষীরা জেলা শাখা। আলোচনা সভা শেষে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প) এর উদ্যোগে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাহসী ভ‚মিকা রাখা, সহিংস জীবন থেকে বেরিয়ে আসা এবং অর্থনৈতিকভাবে সফল হওয়া তিনজন সফল নারী নাসিমা বেগম, ফিরোজা বেগম ও মোসাঃ সাকিরুন্নেছাকে ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করা হয় এবং উদ্যোগে পথনাটক অনুষ্ঠিত হয়। (প্রেস বিজ্ঞপ্তি)।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version