Site icon suprovatsatkhira.com

সুন্দরবন দিবসকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে উপকূল-জুড়ে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি : ১৪ই ফেব্রুয়ারি সুন্দরবন দিবসকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতির দাবিতে সাতক্ষীরার শ্যামনগর উপক‚ল জুড়ে মানববন্ধন করেছে বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। সোমবার (১৪ ফেব্রæয়ারি) সকাল থেকে দিনের বিভিন্ন সময়ে উপক‚লের বিভিন্ন এলাকায় এসব মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধন থেকে সমাজকর্মীরা তাদের বক্তব্যে সুন্দরবন ও সুন্দরবনের জীববৈচিত্র রক্ষাসহ ১৪ই ফেব্রæয়ারিকে সুন্দরবন সুন্দরবন দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতির জোর দাবি জানান।

আমাদের শ্যামনগরের নিজস্ব প্রতিনিধির পাঠানো তথ্য মতে সোমবার বেলা ১১টায় শ্যামনগর উপজেলা প্রেসক্লাব চত্বর এবং আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার এর সুন্দরবন অভিমুখে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিম মানববন্ধনের আয়োজন করে। বারসিকের সহযোগিতায় এ মানববন্ধনের সিডিও ইয়ুথ টিমের আহŸায়ক কমিটির সদস্য হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদ সুমন, বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম সহ সিডিও ইয়ুথ টিমের সদস্যবৃন্দ।

একই সাথে আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারে সিডিও ইয়ুথ টিমের আহŸায়ক কমিটির সদস্য ও উপজেলা রিপোর্টার্স ক্লাবের সহ-সভাপতি স.ম ওসমান গনী সোহাগের সভাপতিত্বে এবং সিডিও ইয়ুথ টিম বুড়িগোয়ালিনী ইউনিটের সভাপতি মো. আব্দুল করিম তুফানের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক প্রভাষক সাইদ-উজ-জামান সাঈদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘সুন্দরবন শুধুমাত্র পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বনই নয়, বিশ্বে সুন্দরবনের মত এত সমৃদ্ধ জীব-বৈচিত্র্য আর কোন বনে নেই। এই জন্যই সুন্দরবনকে বলা হয় ‘জীব-বৈচিত্র্যের জীবন্ত পাঠশালা’। আমাদের নিজেদের বেঁচে থাকার স্বার্থেই সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। সুন্দরবন বেঁচে থাকলে সুন্দরবনও বাঁচিয়ে রাখবে আমাদের, মায়ের মতই পরম আদরে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর কুমার মন্ডল, সিডিও ইয়ুথ টিম বুড়িগোয়ালিনী ইউনিটের গোপাল গাইন, শাহআলম ইসলাম বাবু, বাদল হালদার, সুমন জোয়ার্দার, তপস্বী জোয়ার্দার, স্মৃতিময় মৃধা, মো. সাইফুল ইসলাম, মিলন হোসেন, মামুন হোসেন, সুজন হোসেন, বারসিক কর্মকর্তা মননজয় মন্ডল, মো. ফজলুল হক, রুবিনা হক রুবি, সুন্দরবনের ট্রলার ব্যবসায়ী মো. আনিছুর রহমান, জি.এম রাবীগ হোসাইন, মো. ফরিদুজ্জামান প্রমুখ।

এ মানববন্ধনে বক্তারা বলেন, ২০০২ সাল থেকে সুন্দরবন দিবসটি পালিত হয়ে আসছে সাতক্ষীরাসহ সুন্দরবন সন্নিহিত জেলাগুলোতে। ১৪ ফেব্রæয়ারিকে তারা সুন্দরবন দিবস হিসেবে পালন করে থাকে। সুন্দরবনকে বাঁচানোই এই দিবস পালনের প্রধান লক্ষ্য। উদ্যোক্তাদের আহŸান- আসুন, বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসি। সুন্দরবনকে বাঁচিয়ে রাখি। সেই সঙ্গে সুন্দরবন দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানান তারা।

বক্তারা আরো বলেন, দেশের দক্ষিণ উপকূলে অবস্থিত সুন্দরবন আমাদের জাতীয় সম্পদ। এটি এখন বিশ্ব ঐতিহ্য। জগদ্বিখ্যাত এ প্রাকৃতিক সম্পদের অধিকারী হওয়াতে বিশ্বের বুকে বাংলাদেশকে আলাদা করে চিহ্নিত করা যায়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে আগলে রেখেছে সুন্দরবন। অনেকটা মায়ের কোলে শিশু যেমন পরম নিশ্চিন্তে ঘুমিয়ে থাকে, তেমনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এক বিরাট এলাকা সুন্দরবনকে অবলম্বন করে নিরাপদ রয়েছে। অথচ এই সুন্দরবনের ওপর দিয়ে বারবার ঝড়-ঝাপটা বয়ে যাচ্ছে। সচেতনতার অভাবে এই বিশ্ব ঐতিহ্য ক্রমেই হুমকির মুখে। সরকারের কাছে সুন্দরবন দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি সিডিও ইয়ুথ টিম এর।

তারা বলেছেন, ১৫ বছর ধরে একই দাবিতে সোচ্চার সাতক্ষীরাসহ আশপাশের জেলাগুলোর বাসিন্দারা। অচিরেই সরকার এ দাবি মেনে নিবে, এমন আশাবাদই সংশ্লিষ্টদের।

এদিকে একই দাবিতে বিকাল ৪টায় শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের বিড়ালক্ষী শেখ রাসেল ক্রীড়া অঙ্গনে ছোট ছোট শিশুদের নিয়ে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন উৎসর্গ সোসাইটি। উৎসর্গ সোসাইটির চেয়ারম্যান গাজী আব্দুর রউফের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন উৎসর্গ সোসাইটির নির্বাহী সদস্য মফিজুর রহমান, হাসিবুর রহমান, রিফাত হোসেন প্রমুখ। এরআগে সকাল ১০টায় একই দাবিতে সুন্দরবনের কোল ঘেঁষা মুন্সিগঞ্জ বাজারে সুন্দরবন প্রেসক্লাব চত্বরে স্বেচ্ছাসেবী সংগঠন শরুব ইয়ুথ টিম।

এ মানববন্ধনের সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশগ্রহণ করে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স, সাউদার্ন চ্যারিটি ফাউন্ডেশন ও সুন্দরবন প্রেসক্লাবসহ উপক‚লীয় অঞ্চলের সকল স্বেচ্ছাসেবী সংগঠন।

এ মানববন্ধনে শরুব ইয়ুথ টিমের সভাপতি জান্নাতুল নাঈমের সভাপতিত্বে ও মমিনুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদুজ্জামান সাঈদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা যুব ফোরামের সভাপতি সাগর কুমার মন্ডল, শরুপ ইয়ুথ টিমের সাধারণ সম্পাদক বাদশা ওয়ালিদ, লিডার্সের কর্মকর্তা পরিতোষ মন্ডল, সাউদার্ন চ্যারিটি ফাউন্ডেশনের শাহিন সিরাজ, জলবায়ু পরিষদের রঞ্জিত বর্মন ও সুন্দরবন প্রেসক্লাবের সেক্রেটারি বিলাল হোসেন সহ প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version