Site icon suprovatsatkhira.com

বসন্ত এলেও শান্তি ফেরেনি কলারোয়া ফুলের বাজারে

ফারুক হোসাইন রাজ, কলারোয়া: ভালোবাসা দিবস’ অথবা বাঙালি সংস্কৃতি বসন্তের প্রথম দিনটি প্রিয়জনের উপহার এর মধ্য দিয়েই বিভিন্নভাবে উদযাপিত হয়। অধিকাংশই আজ খুবই গুরুত্বের সঙ্গে মা-বাবা স্ত্রী স্নেহের সন্তান অথবা প্রিয়জনকে একতোড়া ফুল উপহার দিয়ে বসন্তের শুভেচ্ছা জানাচ্ছেন। দিবসটি ঘিরে সাতক্ষীরার কলারোয়া পৌর সদরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে বসেছে এক দিনের জন্য অস্থায়ী ১৩টি ফুলের দোকান যেখানে ফুল প্রেমীদের দেখাও মিলছে।
সরেজমিনে দেখা যায়, উঠতি বয়সী যুবকরাই ভালো লাভের আশায় রাস্তার পাশে কয়েকজন বন্ধু মিলে টেবিলের উপরে গোলাপ, রজনীগন্ধা, জারবেরা, গøাউডিয়াসসহ হরেক রকমের ফুল সাজিয়ে রেখে বিক্রি করছেন। করোনায় স্কুল কলেজ বন্ধে ছাত্র ছাত্রীরা ঘরবন্দী অন্যদিকে গত ৩ বছরে গ্রামীণ পর্যায়ে দোকানপাটসহ অর্থ উপার্জনের বিভিন্ন পথও বন্ধ হয়েছে যার প্রভাবে বেকারত্ব বেড়েছে যে কারণে অর্থ ও উভয় সংকটেও ফুল কিনছে না ফুল প্রেমী তরুণ তরুণীরা এতে মলিন মুখ দেখা যাচ্ছে ফুল বিক্রেতাদের।
কলারোয়া উপজেলার সব থেকে বড় ফুল ব্যবসায়ী ‘ফুল ঘর’র প্রোপাইটার শেখ মোশাররফ হোসেন টিপু বলেন, ১৪ই ফেব্রুয়ারী পহেলা ফাল্গুনে করোনার প্রভাব এর পূর্বে যেখানে আড়াই থেকে তিন লক্ষ টাকার ফুল বিক্রি হয়েছে সেখানে এখন ১৪ ফেব্রুয়ারিতে মাত্র ৫০ হাজার টাকার ফুল বিক্রি করাটাই এখন বড় সৌভাগ্যের বিষয় হয়ে দাড়িয়েছে। এ বছর বৈশ্বিক আবহাওয়া গত কারণে ফুল চাষীদের ফুল উৎপাদনে ব্যাপক ব্যাহত হয়েছে এর প্রভাবে ফুল ক্রয়ে দাম অনেক বেশি পড়ছে ক্রেতাদের নিকট ফুলের দাম চাইলে দরদাম করে অনেকেই ফিরে যাচ্ছেন।
ফুল কিনতে আসা হৃদয় হোসেন নামের তরুণ এক বলেন, পৃথিবীতে ভালোবাসার অপর নাম মা। মা’কে ফুল দেবো বলে ফুল কিনতে এসেছি যার কাছে সকল সময় নিঃস্বার্থ ভালোবাসা পাওয়া যায়। প্রেমিকা বা স্ত্রীর সাথে কোন রকম মনোমালিন্য হলেই প্রেমিক বা স্বামীর ফোন রিসিভ করা তো দুরের বিষয় কথা পর্যন্ত বলেননা অনেক রিকুয়েষ্ট করে কথা বলতে হয় কিন্তু মা এমন এক নিঃস্বার্থ ভালবাসার নাম হাজার বাকবিতন্ডার পরও সন্তান খেয়েছে কিনা কেবল মা – বাবা আগে খোঁজ নেন এজন্য মা ও বাবাকে ফুল দেবো ফাগুনের প্রথম দিনে।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নবগঠিত এ সিঙ্গেল পরিষদের সভাপতি পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এ টি এম মাহফুজ বলেছেন, সকলের দুঃখকষ্ট অনুভব করে ভালোবাসা ছড়িয়ে দেয়াও সম্ভব। অপ্রয়োজনীয় কাজে অর্থ অপচয় না করে আসুন অসহায়-দরিদ্র পথশিশু ও মানুষের পাশে দাঁড়াই।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version