Site icon suprovatsatkhira.com

খাজরায় ছাদ কৃষিতে সফলতা

নুরুল ইসলাম, খাজরা (আশাশুনি) প্রতিনিধি: আশাশুনির খাজরার পল্লীতে ইউটিউব দেখে দেখে সখের বসত ছাদের উপর কৃষি খামারে সফলতা পেয়েছেন রেজওয়ানুল কিবরিয়া নামের এক যুবক।
মঙ্গলবার(১৮ ডিসেম্বর) সকালে ইউনিয়নের ৭নং ওয়ার্ডের গদাইপুর গ্রামের কাছাড়িবাড়ি সংলগ্ন মরহুম মাওঃ ইদ্রিস আলীর পুত্র ব্যবসায়ী রেজওয়ানুল কিবরিয়ার ছাদ কৃষি খামার সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, ১২শ ফুট স্কয়ারের বসতঘরের ছাদের উপর সখেরবসত গড়ে তুলেছেন ফলজ ও সবজির কৃষি ক্ষেত। চায়না,কাশ্মেরী,বারী-১ জাতের মাল্টা লেবু গাছে ফলনও এসেছে। ২বছরর ধরে লাগানো এসব গাছে থোকায় থোকায় ঝুলছে কমলা। সবজি হিসিবে ঢেড়স,বেগুন,বিভিন্ন শাক ও হচ্ছে ছাদের উপর প্লাস্টিকের টবে ও মাটির তৈরি পাত্রের ভিতরে।

শোভা পাচ্ছে গোলাপ,গেন্দাসহ বাহারি সব ফুলের গাছ। ব্যবসার পাশাপাশি অবসর সময়ে ছাদ কৃষি ক্ষেতে পরিচর্চায় তাকে ব্যস্ত সময় পার করতে দেখা যায়। সম্পূর্ণ রাসায়নিক সার মুক্ত জৈব সারের ব্যবহারে এ ছাদ কৃষিতে ফরমালিনমুক্ত উৎপাদিত ফল ও সবজি নিজের পরিবার পরিজন ভোগ করছে। আরও দেখা যায় আই-৭ জাতের পেয়ারা গাছ বড় হওয়ায় সেটি ছাদ থেকে বাগানে স্থানন্তর করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকা এ ছাদ কৃষির উৎপাদিত ফলও বেশ সুস্বাদু। ইতিমধ্যে একজন সফল ছাদ কৃষি হিসেবে এলাকায় ভাল সাড়া ফেলেছেন।

এবিষয়ে উদ্যোক্তা রেজওয়ানুল কিবরিয়া এ প্রতিবেদককে জানান,দুই বছর আগে আমি ইউটিউব দেখে আমার বাড়ির ছাদের পরে কৃষি খামার গড়ে তোলার জন্য আগ্রহ হই। পরে বিভিন্ন জায়গা থেকে গাছের চারা সংগ্রহ করে রোপন করি। বর্তমানে সবগুলো গাছে ফল এসেছে। আমার পরিবার বিনা সারে উৎপাদিত এ সব ফসল খেতে পারায় আমি অনেক আনন্দিত। আমার ইচ্ছা আমার দেখে সবায় যেন এরকম জায়গা ফেলে না রেখে কিছু না কিছু চাষাবাদ করেন।

এই অঞ্চলে অধিকাংশ এলাকায় লবণ পানির মৎস্য ঘের হওয়ায় আবাদি জমির পরিমান দিন দনি কমে যাচ্ছে। ফলে বাজার থেকে বেশি দামে রাসায়নিক সার যুক্ত সবজি কিনে খেতে হয়। সেখানে এভাবে রাসায়নিক সার মুক্ত সবজি বা ফল চাষ করলে নিজেরা উপকৃত হবে। আবার বাণিজ্যিক ভাবেও এ ধরনের খামার গড়ে তুলে পারলে বাইরে জেলা থেকে সবজি আর আনতে হবে না বলে অনেকে মনে করেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version