Site icon suprovatsatkhira.com

আশাশুনিতে সরকারি রাস্তার পাশে নিজস্ব আউট ড্রেন ও বেড়িবাঁধ দিয়ে মাছ চাষ করার নির্দেশনা

নিজস্ব প্রতিনিধি : আশাশুনিতে সরকারি রাস্তার পাশে চিংড়ি চাষ করতে হলে ঘেরের নিজস্ব আউট ড্রেন ও বেড়িবাঁধ দিয়ে মাছ চাষ করতে হবে। সরকারি রাস্তাকে নিজস্ব ঘেরের বেড়িবাঁধ হিসেবে ব্যবহার করায় রাস্তার খুব ক্ষতি হচ্ছে। বুধবার (১৯ জানুয়ারি) উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের পক্ষে আশাশুনি সদরের সাপ্তাহিক হাটে মাইকিং করে অনুরোধক্রমে নির্দেশনা প্রদান করা হয়েছে। ৩ দিন ধরে পর্যায়ক্রমে উপজেলার সকল ইউনিয়নে মাইকিংয়ের মাধ্যমে চিংড়ি চাষীদের সরকারি বিধি মোতাবেক আউট ড্রেন নির্মাণ করে ঘের পরিচালনা করতে সচেতন করা হবে।

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ২/১ টি ইউনিয়ন বাদে প্রায় সব কয়টি ইউনিয়নে চিংড়ি চাষ হয়ে থাকে। কিন্তু সরকারি রাস্তার পাশে প্রায় প্রত্যেক মাছ চাষী সরকারি রাস্তাটিকেই মৎস্য ঘেরের নিজস্ব বেড়িবাঁধ হিসেবে ব্যবহার করে থাকেন। পানির ঢেউয়ে ও রাস্তার নীচে পানি থাকার কারণে রাস্তার খুব ক্ষতি হয়। কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সকল রাস্তার নির্মাণের কয়েক মাসের মধ্যেই ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। সাতক্ষীরা টু কোলা-ঘোলা সড়ক, হলদিপোতা টু প্রতাপনগর, হলদিপোতা টু বাঁকা বাজারসহ প্রায় প্রত্যেক খাল সংলগ্ন মৎস্য ঘেরে এ চিত্র দেখা যায়। আবার অনেকেই রাস্তার ধারে পুকুর নির্মাণ করে থাকেন। এসব পুকুর সংলগ্ন সড়ক গুলো দ্রæত ক্ষতিগ্রস্ত হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন খান বলেন- নিজস্ব মৎস্য ঘেরের আউট ড্রেন ও বেড়িবাঁধ নির্মাণ না করে চিংড়ি চাষ করা সরকারি নীতিমালা পরিপন্থি। চিংড়ি চাষ করতে হলে সরকারী বিধি মোতাবেক সরকারি রাস্তার পাশে ৫ ফুট আউট ড্রেন তৈরি করতে হবে। সরকারি রাস্তার ক্ষতিসাধন ফৌজদারি দন্ডবিধি ১৮৬০ এর ৪৩১ ধারা মোতাবেক দÐনীয় অপরাধ। এ আইনে পাঁচ বছরের কারাদÐ বা জরিমানা বা উভয় দন্ডে  দন্ডিত  হওয়ার বিধান রয়েছে। যারা আইন অমান্য করে সরকারি সম্পদ নষ্ট করার অপচেষ্টা করবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version