Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে সুপেয় পানির প্লান্টের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও সহায়ক উপকরণ বিতরণ

এস,এম মোস্তফা কামাল : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক সচিব (প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়) ড. নমিতা হালদার এনডিসি শ্যামনগরে ‘পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল (পিপিইপিপি) প্রকল্পের কার্যক্রম পরিদর্শন, সুপেয় পানির প্লান্টের ভিত্তিপ্রস্তুর স্থাপন, পানির ট্যাংক ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহায়ক উপকরণ বিতরণ করেছেন। ২৯শে ডিসেম্বর (বুধবার) নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশন (এনজিএফ) কর্তৃক বাস্তবায়নে পরিদর্শনকালীন সময়ে ফরেন কমানওয়েলথ এন্ড ডিভালপমেন্ট অফিস (এসসিডিও), ইউরোপিয়ান ইউনিয়ন এবং পিকেএসএফ এর যৌথ অর্থায়নে পরিচালিত প্রসপারিটি প্রকল্পের আওতায় কাজটি পরিদর্শন করা হয়।

শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে বড় গাবুরা গ্রামে ‘লবণাক্ততাপ্রবণ একালায় সুপেয় পানির প্লান্ট স্থাপনের ভিত্তিপ্রস্তর স্থাপনও করেছেন। গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া কাগুজীপাড়া প্রসপারিটি গ্রাম কমিটির সদস্যদের সাথে মতবিনিময় শেষে প্রসপারিটি প্রকল্পের অনুদানের মাধ্যমে বাস্তবায়িত আয়-বর্ধন মূলক কর্মকান্ড পরিদর্শন এবং পুষ্টি সংশ্লিষ্ট কার্যক্রম পরিদর্শন করেন। সদস্যদের মাধ্যমে বাস্তবায়িত ব্রয়লার পালন খামার, কাঁকড়া মোটা তাজাকরণ খামার, ছাগল পালন খামার, লোয়ার পালন খামার, দর্জির কাজ, বিশেষায়িত উপায়ে সবজি চাষ পরিদর্শন করেন। যে সকল সদস্যদের বৃষ্টির পানি সংরক্ষণের জন্য পানির ট্যাংক বিতরণ করা হয়েছে,তাদের বাড়ি পরিদর্শন করেছেন।

প্রসপারিটি প্রকল্পের আওতায় স্থাপিত গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রাম ‘মা ও শিশু ফোরামের সদস্যদের সাথে আলোচনা ও সদস্যদের তৈরি সোনামনিদের পুষ্টি বাগান পরিদর্শন করেছেন। নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশন (এনজিএফ) এর প্রধান কার্যালয়ে ১৩ জন প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে সহায়ক উপকরণ বিতরণ করেন যার মধ্যে ছিল ৬টি হুইল চেয়ার, ৫ টি ক্রাচ, ১টি সাদা ছড়ি ও ১টি শ্রবণ যন্ত্র। পরবর্তীতে ১৬ জন অতিদরিদ্র সদস্যদের মধ্যে বৃষ্টির পানি সংরক্ষণের জন্য পানির ট্যাংক, পানির ফিল্টার, বাতলি, মগ,ছাতা ও গাছের চারা বিতরণ করেছেন।

পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক সচিব ড. নমিতা হালদার এনডিসি সহ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিকেএসএফ এর ড. শরীফ আহম্মদ চৌধুরী, মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও প্রকল্প পরিচালক (প্রসপারিটি), ড. একেএম নুরুজ্জামান, মহাব্যবস্থাপক (কার্যক্রম), আহমেদ মাহামুদুর রহমান খান ও মো. আব্দুল হাকিম, উপ-ব্যবস্থাপক (কার্যক্রম) ও আরাফাত রহমান, এপিসি প্রসপারিটি প্রকল্প পিকেএসএফ। পরিদর্শনকালীন সময়ে এনজিএফ-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. লুৎফর রহমান, পরিচালক মো. আলমগীর কবির, প্রসপারিটি প্রকল্পের সমন্বয়কারী মো. আব্দুল হামিদ, প্রসপারিটি প্রকল্পের কর্মকর্তাবৃন্দ ও সংস্থার অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version