Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় ১৬০০ কৃষক পেল বিনামূল্যে সার ও ধান বীজ

ফারুক হোসাইন রাজ : কলারোয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক ১৬০০ কৃষকের মাঝে বিনামূল্যে উফসী ধান বীজ ও সার বিতরণের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে রবি মৌসুমে হাইব্রিড ও উফসী বোরো প্রণোদনা কর্মসূচির আওতায় উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রবিবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলা হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন তালা-কলারোয়ার সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ এমপি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি মুস্তফা লুৎফুল্লাহ বলেন, দেশের খাদ্য ঘাটতি পূরণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাতে আমার দেশের চাষিরা অগ্রণী ভূমিকা রেখে চলেছে। ফসলের উৎপাদন বৃদ্ধি ও কৃষকদের জীবন জীবিকার মানোন্নয়ন করতে সরকার প্রণোদনার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে কৃষি অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করছে। এজন্য সংশ্লিষ্ট কৃষি অধিদপ্তর ও প্রশাসনিক কর্মকর্তাদের কড়া চোখে খেয়াল রাখতে হবে যাতে প্রান্তিক সঠিক কৃষকেরা তাদের হক প্রণোদনার বিনামূল্যের বীজ সার পেয়ে অর্থনৈতিক ঘাটতি কাটিয়ে ভালোভাবে ফসল উৎপাদন করতে পারে। কোনরকম ধনী বা রাজনৈতিক নেতা-কর্মীদের পকেটে যাতে গরিবের হক না যায় সেদিকে বিশেষ নজর দেওয়ার আহŸান জানান।

সূচনা বক্তব্য দিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, উপজেলার ২৫ জন কৃষককে জনপ্রতি ২ কেজি করে বোরো মৌসুমের জন্য বিএডিসি হাইব্রিড ধান বীজ দেওয়া হয়েছে। এদিন উপজেলার ১৬০০ জন প্রান্তিক কৃষকদের মাঝে ৫ কেজি উফসী ধান বীজ, ১০ কেজি করে ডিএপি, ১০কেজি এমওপি সার দেওয়া হয়েছে। সব মিলিয়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১৬০০ চাষিদের মাঝে বিনামূল্যে ১৬ মেট্রিক-টন ডিএপি ও ১৬ মেট্রিক-টন এমওপি সার বিতরণ করা হয়। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শেখ ইমরান হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সোনাবাড়ীয়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান বেনজির হোসেন হেলাল, লাঙ্গলঝাড়া ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও কৃষকবৃন্দ প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version