Site icon suprovatsatkhira.com

ভিটামিন ‘‘এ’’ প্লাস ক্যাম্পেইন নিয়ে সাতক্ষীরায় সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা

রনি হোসেন: সাতক্ষীরায় অনুষ্ঠিত হতে যাচ্ছে (১১-১৪ ডিসেম্বর ২০২১) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইন সফল করতে গতকাল বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান, শিশু মৃত্যুর ঝঁকি কমান এই প্রতিপাদ্যকে সামনে রেখ ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা সিভিল সার্জন ডা. হুসাইন সাফাতায়।

সিভিল সার্জন অফিসের আয়োজনে উক্ত ওরিয়েন্টেশন কর্মশালায় ভিটামিন-এ’র অভাব জনিত কারণে শিশুদের কি ধরনের ক্ষতি ও ক্যাপসুল ছাড়াও কোন ধরনের খাবারে ভিটামিন-এ পাওয়া যায় এসব নিয়ে সবিস্তর সচিত্র প্রতিবেদন উপাস্থাপন করেন, বিশ^স্বাস্থ্য সংস্থার সাতক্ষীরা জেলা প্রতিনিধি মো: আমান উল্লাহ। কর্মশালায় অন্যান্নদের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা তথ্য কর্মকর্তা মোজাম্মেল হোসেন প্রমুখ।

সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় উস্মুক্ত আলোচনায় সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জাবাব দেন। তিনি বলেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ কর্মসূচির শুভ সূচনা করেন। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, রাতকানা রোগ প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করে। হাম, নিউমোনিয়া ও ডায়রিয়াজনিত মৃত্যুর হার হ্রাসসহ সকল ধরনের মৃত্যুর হার হ্রাস করে। সরকারের সকল মন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লস ক্যাম্পেইন কর্মসূচি বাস্তবায়ন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতায় করোনা মোকাবিলায় আমরা সক্ষম হচ্ছি। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় করনাকালীন এই কঠিন সময়ে সাতক্ষীরায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন প্রশংসনীয়।

জেলা সিভিল সার্জন জানান, জেলার ২ টি পৌরসভাসহ ৭ টি উপজেলার ৭৮ টি ইউনিয়নের ২৩৪ টি ওয়ার্ডে ২০৩১ টি টিকাদান কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ২৫০২৩ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২১৭১৬৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version