Site icon suprovatsatkhira.com

ধর্ষণের শিকার নারীর চরিত্র সম্পর্কে সর্বপ্রথমে আঙুল তোলা হয়

নিজস্ব প্রতিবেদক : একজন নারী যখন ধর্ষণের শিকার হন, তখন সর্বপ্রথম ওই নারীর চরিত্র সম্পর্কে আঙুল তোলা হয় বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরার উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস। তিনি বলেন, প্রত্যেক নারীর জীবনই সংগ্রাম মুখর। সংগ্রাম করেই নারীদের বেচে থাকতে হয় সারাজীবন। আমাদের সমাজে নারীরা যারা দূর্বিসহ জীবনের ঘানি টানেন তার জন্য আমরাই দায়ী।

সমাজকে জাগিয়ে তুলতে বেগম রোকেয়া সাখাওয়াতের জীবনকে অনুস্মরণ করতে হবে। সমাজে লাঞ্ছিত, পিছিয়ে পড়া নারীদের অধিকার এবং নারীদের জাগরণের জন্য সারাজীবন সংগ্রাম করে গেছেন বেগম রোকেয়া। বেগম রোকেয়ার অবদান অনস্বীকার্য। জাতির জনক শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা যুদ্ধে যেসকল নারীরা ধর্ষণের শিকার হয়েছিলেন তাদেরকে কিন্তু তিনি বীরাঙ্গনার স্বীকৃতি দিয়েছিলেন কিন্তু আমাদের সমাজ কি তাদের আজও সম্মান দিচ্ছে। একজন মেয়েকে নিয়ে পত্রিকায় যে পরিমাণ লেখালেখি হয় একজন পুরুষ অপরাধীকে নিয়ে কিন্তু সেভাবে হয় না।

একজন মেয়ে যখন ধর্ষণ বা নির্যাতনের শিকার হয়, ধর্ষক কিন্তু তাকে একবার ধর্ষণ করেছে কিন্তু সে বারবার ধর্ষণের শিকার হয় পত্রিকার পাতায়, আদালত প্রাঙ্গণে উকিল যখন জেরা করে সর্ব-সম্মুখে। আমরা আজ স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পালন করছি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশকে একটি উন্নয়নশীল দেশে পরিবর্তন করেছে। আমরা রূপকল্প ২০৪১ বাস্তবায়নে এগিয়ে যাচ্ছি কিন্তু আমাদের মানসিকতার পরিবর্তন কতটুকু হয়েছে এ প্রশ্নটা আজ নিজেকে করতে হবে।

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভায় সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরার উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস এসব কথা বলেন। এর আগে সকাল সাড়ে ১০ টায় “শেখ হাসিনার বারতা- নারী-পুরুষ সমতা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক অতিক্রম করে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি পরবর্তী আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে সাতক্ষীরা জেলা ও উপজেলা পর্যায়ে ১০ জন শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননায় পুরস্কার ভূষিত করা হয়।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ভার) মো. বাবুল আক্তার ও জাতীয় মহিলা সংস্থার সাতক্ষীরা জেলা শাখার চেয়ারম্যান জ্যোৎøা আরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version