Site icon suprovatsatkhira.com

করোনা মোকাবিলায় এনজিওদের ভূমিকা শীর্ষক কর্মশালা

সাতক্ষীরায় কোভিড-১৯ মহামারী মোকাবিলায় এনজিওদের ভূমিকা শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১২ টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ব্য্রাকের সহযোগীতায় এফএনবি এই কর্মশালার আয়োজন করে। জেলা এনজিও সমন্বয় সভার সমন্বয়কারী জি,এম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমাযূন কবির বলেন করোনা মহামারি মোকাবিলায় এনজিওদের ভূমিকা ছিল চোখে পড়ার মতো।

সরকারের পাশাপাশি তারা রুরাল লেবেলে গিয়ে মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগীতার হাত বাড়িয়েছে। এজন্য এনজিওদের ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন বর্তমানে বিশ্ব থেকে করোনা ভাইরাস এখন চলে যাইনি। বিশ্বের অনেক দেশে আবার করোনার প্রকোপ বৃদ্ধি পেয়েছে সেলেরনে তারা লকডাউনের উদ্যোগ নিয়েছে। এজন্য তিনি সাতক্ষীরা বাসী সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে আহŸান করেন। বিশেষ করে সকলকে সবসময় মাস্ক পরতে হবে উল্লেখ করে বলেন সরকারী-বেসরকারী অফিসে মাস্ক ছাড়া কেউ সেবা পাবেনা এটা বাধ্যতামূলক এটা বেশি বেশি প্রচার করতে হবে। এছাড়া তিনি বলেন যারা এখনও টিকার জন্য রেজিস্ট্রেশন করেননি তাদেরকে রেজিস্ট্রেশনের জন্য উদ্বুদ্ধ করতে হবে তারা যেন দ্রæত টিকার রেজিশ্ট্রেশন করেন। যে সমস্থ এনজিও মাইক্রো ক্রেডিট নিয়ে কাজ করেন তারা পল্লী অঞ্চলে অতিদরিদ্রদের সাথে সরাসরি জড়িত বা কাজ করে, সেজন্য তাদের বেশি করে বোঝাতে হবে যে টিকা না নিলে তাদেরকে লোন বা ঋণ দেওয়া হবেনা।

প্রত্যেককে টিকার আওতায় আসতে হবে, সেকারনে দ্রæত টিকার জন্য রেজিস্ট্রেশন করতে উদ্ভুদ্ধ করতে হবে। আমার কাছে অনেক এনজিওদের বিরুদ্ধে অভিযোগ আসে যে তারা ঋণের কিস্তির জন্য তাদের সাথে রূঢ় আচরণ করেন। আমি চাই না কোন এনজিও বা সংগঠন ক্ষতিগ্রস্থ হোক তবুও আগে জীবন বাচাতে হবে তারপর ব্যবসা-বাণিজ্য এজন্য তিনি ক্ষুদ্রঋণ কার্যক্রমের সাথে যারা জড়িত তাদেরকে একটু সহনশীল হবার আহŸান করেন ঋণ রিকভারির জন্য। গত দ’ুবছর সরকারকে সহযোগীতা করার জন্য সকল এনজিওদের ধন্যবাদ জানিয়ে সবাইকে কোভিড-১৯ মোকাবিলায় সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানকে সমন্বয় করে কাজ করতে আহŸান জানান।

বিশেষ অতিথি সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ জোহরা বলেন আবারও দেশে করোনা সংক্রমন বা প্রকোপ বাড়তে পারে সেজন্য সকলকে পূর্ব প্রস্তুতি নিতে হবে এবং সচেতনভাবে চলাচল করতে হবে এজন্য চলমান কার্যক্রমকে অব্যাহত রাখার আহŸান করে তিনি সদর উপজেলায় যারা করোনায় মারা গেছে তাদেরকে আর্থিক সহায়তা প্রদানের ঘোষনা দেন এবং তাদের তথ্য দিয়ে যোগাযোগ করতে অনুরোধ করেন। সাতক্ষীরা সিভিল সার্জনের প্রতিনিধি সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক চক্রবর্তীর বক্তব্যে জানা যায় গেøাবাল রিসার্স এর তথ্য মতে ২০২২ সালের জুন মাসের মধ্যে বিশ্বে ৭০ ভাগ মানুষকে টিকার আওতায় আনার টার্গেট রয়েছে। সেই তুলনায় সাতক্ষীরা অনেক পিছিয়ে রয়েছে। বর্তমানে সাতক্ষীরায় ৪৫ ভাগ মানুষ রেজিস্ট্রেশন করেছে মাত্র, কিন্তু সবাই টিকা নেয়নি। এজন্য টিকার রেজিস্ট্রেশন করে দেওয়ার জন্য উন্নয়ন সংগঠন প্রতিনিধিদের সহযোগীতা চান।

উন্নয়ন কর্মী মুছা করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে সাতক্ষীরা জেলায় এনজিওদের টোটাল কার্যক্রমের চিত্র, চ্যালেঞ্জ সমূহ এবং সরকারের কাছে এনজিওদের প্রত্যাশাগুলো তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ব্য্রাকের জেলা প্রতিনিধি এ,কে,এস আশরাফুল মাশরুদ। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম, জেলা মৎস্য অফিসার মোঃ আনিছুর রহমান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী। সভায় আরও উপস্থিত ছিলেন সদর থানা অফিসার ইনচার্জ (ভার) মোঃ বাবুল আক্তার, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রোকনুজ্জামান, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা। সভায় অংশগ্রহণ করেন উন্নয়ন সংগঠন বরসা, সুশীলন, ব্র্যাক, উত্তরণসহ পঞ্চাশাধিক এনজিও এবং সাতক্ষীরা পৌরসভার কর্মকর্তা প্রমুখ। (প্রেস বিজ্ঞপ্তি)।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version