Site icon suprovatsatkhira.com

জিসিএ প্রকল্পের আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন

আশাশুনি প্রতিনিধি : আশাশুনি উপজেলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস-২০২১ উদযাপন করা হয়েছে। “ঘরের কাজ করি সবাই, দুর্যোগে নারীর ঝুঁকি কমাই” এই প্রতিপাদ্য বিষয়কে গুরুত্ব দিয়ে ব্র্যাক প্রকল্প অফিসের প্রশিক্ষণ হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

“উপকূলীয় জনগোষ্ঠীর, বিশেষত নারীদের, জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ” র্শীষক প্রকল্পের (যা জেন্ডার-রেসপন্সিভ কোস্টাল এডাপ্টেশন বা জিসিএ নামে পরিচিত) উদ্যেগে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস জাতিসংঘের ঘোষিত দিন, যা মূলত খাদ্য উৎপাদনে গ্রামীণ নারীদের যে বিশাল অবদান তাঁর স্বীকৃতিস্বরূপ পালন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, গ্রীন ক্লাইমেট ফান্ড এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি) এর সহযোগিতায় জিসিএ প্রকল্পে বৃষ্টির পানি সংরক্ষণের প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে উপকূলীয় নারীর কাজের ভার কমানোর উদ্যোগ নেয়া হচ্ছে।

বেঁচে যাওয়া সময়কে জলবায়ু সহনশীল জীবিকায় কাজে লাগিয়ে তার আয় বাড়ানোর জন্য সহযোগিতা করা হচ্ছে এবং সে সাথে তার জীবিকা সংশ্লিষ্ট সকল অর্জন যাতে দুর্যোগে নষ্ট না হয়ে যায় তার জন্যে সময়মত পূর্ব সতর্কবার্তা প্রাপ্তির ব্যবস্থা করা হচ্ছে। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে জিসিএ প্রকল্পের পাঁচটি উপজেলায় ১০১ টি ওয়ার্ডে ১০১টি বাড়িতে মাঠপর্যায়ের কর্মীগণ সংক্ষিপ্ত আলোচনার অবতারণার জন্য নারী-পুরষের মধ্যে ঘরে কাজের অদল-বদলের একটি চর্চা ঘটিয়েছিলেন। এই চর্চা শেষে বিশেষ করে পুরুষরা যার যার মতো করে কিছু প্রতিজ্ঞাও করেছিলেন। পরিবারগুলোতে সমতার চর্চায় আচরণগত পরিবর্তন আনার জন্য এবার ফিরে দেখার অনাড়ম্বর আয়োজন পাঁচ উপজেলায় করা হয়েছে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস ২০২১ পালন উপলক্ষে।

আয়োজনে উপস্থিত ছিলেন, ইউএনডিপি এর সেফগার্ড স্পেশালিষ্ট মোঃ জয়নাল আবেদীন, জেন্ডার স্পেশালিষ্ট জিনাত হাসিবা, জেন্ডার এমপাওয়ারমেন্ট অফিসার মেহেদী হাসান ,ইফতেখারুল আলম, সেফগার্ড অফিসার ও রেসপন্সিবল এনজিও ব্র্যাক এর উপজেলা প্রকল্প ব্যবস্থাপক মোঃ সাজ্জাদ হোসেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version