Site icon suprovatsatkhira.com

ইট ভাটায় বন্দি শ্যামনগরের শিশুর শৈশব

জি এম মাছুম বিল্লাহ : শিশুশ্রম অধিকার আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলছে শিশুশ্রম। ইট ভাটার হাঁড় ভাঙ্গা খাটুনিতে নামমাত্র টাকায় ছয় মাসের বিক্রি হয়ে যাচ্ছে শিশুর শৈশব। ভাটা সরদাররা সামান্য টাকার বিনিময়ে শিশু শ্রমিকদের পিতার নিকট থেকে স্বাক্ষর করে নিচ্ছে স্ট্যাম্পে। স্ট্যাম্পে স্বাক্ষরের মাধ্যমে শিশুদেরকে দাসে পরিনত করছে ভাটা মালিকরা। হাঁড় ভাঙ্গা খাটুনির পর চুক্তি শেষ হলেই ফিরবে নিজ ঘরে দেখবে পরিবারের মুখ।

শ্যামনগর উপজেলা ইটভাটা শ্রমিক ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম বলেন, শিশুশ্রম কোন কায়দায় বন্ধ করা সম্ভব নয়। শিশুশ্রম বন্ধের চেষ্টা করলেও বারবার ব্যর্থ হচ্ছি সরদারদের কারণে। তারা আমাদের চেয়ে অনেক বেশি বুদ্ধিমান। প্রশাসন ও ভাটার সমিতিগুলো চেষ্টা করলেও সরদারদের লুকোচুরির কারণে এটি সম্ভব হচ্ছে না।

শ্যামনগর থানার ইনচার্জ কাজী ওয়াহিদ মোর্শেদ বলেন, ইটভাটার মৌসুমকে সামনে রেখে আমরা শিশু শ্রমিকদের ঠেকাতে কঠোর নজরদারিতে রেখেছি। প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম আবুজার গিফারি বলেন,শিশুশ্রমের ব্যাপারে উপজেলা প্রশাসন সব সময় সোচ্চার। চেয়ারম্যান সাহেবের সাথে এ বিষয়ে আলোচনা করব। শিশুশ্রম প্রতিরোধে দুইটা ধাপ প্রথমে সচেতনতা করা ও পরবর্তীতে আইন প্রয়োগ।সচেতনতা যদি কাজ না হয় তাহলে আমরা কঠোর হতে বাধ্য হব।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version