Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে ৫ নং পোল্ডারের বেড়ি বাঁধে ধস, প্লাবিত হওযয়ার আশঙ্কা

জি এম মাছুম বিল্লাহ, সুন্দরবন অঞ্চল প্রতিনিধি: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৭নং ওয়ার্ডে আনিছুজামানের বাড়ী সংলগ্ন পাউবোর বেড়িবাঁধ খুবই বিপদজনক অবস্থায় পরিনত হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের ৫নং পোল্ডারের এই স্থানটি গত প্রলয়ংকারী ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বিধ্বস্ত হয়। অপদা বেড়িবাঁধটি ভেঙ্গে ৮টি গ্রাম প্লাবিত হয়। মৎস্য ঘের ও কাঁকড়ার প্রকল্পের ক্ষতি হয় লক্ষ লক্ষ টাকা। তারপর থেকে কোনরকম জোড়াতালি দিয়ে চলছে।

গত কয়েক দিন প্রবল জোয়ার ও টানা বৃষ্টিপাতের কারণে পাউবোর রাস্তাটি ভাঙ্গতে ভাঙ্গতে আর মাত্র এক থেকে দেড় হাতে পরিমাণ টিকে আছে। স্থানীয় নারী সংগঠনের নেত্রী শেফালী জানান, বিগত দিনে এই ভাঙ্গনে সর্বস্ব হারিয়েছি। এক বছর যেতে না যেতেই আবার সেই পরিস্থিতি তৈরি হয়েছে। আসলে এই এলাকার মানুষ খুব অসহায় অবস্থায় দিন কাটাচ্ছেন।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, স্থানীয় লোকজনের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা পরিদর্শনে আসছে, পরিদর্শন শেষে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন।

সাবেক ইউ পি সদস্য আবু সাঈদ মোড়ল বলেন, ৫ নং পোল্ডারটি বরাবরই ঝুঁকিপূর্ণ। ইতিপূর্বে কয়েকবার ভাঙ্গন দেখা দিলেও সঠিকভাবে মেরামত করা হয়নি। যার খেসারত হিসেবে পুনরায় ভাঙ্গন দেখা দিয়েছে।
পাউবো কর্তৃপক্ষের নিকট বিশেষ দাবী অতিদ্রæত বেড়িবাধটি সংস্কার করা হোক। পানি উন্নয়ন বোর্ডের এস ও মাছুদ রানা বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। পরিদর্শন শেষে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

ভুক্তভোগী এলাকাবাসীরা বলেন, মেয়াদ উত্তীর্ণ বেডড়িবাঁধ কবল থেকে আমরা নদী তীরবর্তী এলাকায় মানুষ বাঁচতে চাই। প্রতি বছর সমুদ্রের লোনা পানির হাত থেকে বাঁচান। আমরা উপকূলের মানুষের ত্রান চাইনা টেকসই বেড়িবাঁধ চাই। বেডড়িবাঁধ ভাঙ্গন কবলিত স্থানের ছবি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version