Site icon suprovatsatkhira.com

লাইট হাউসের উদ্দ্যোগে সাতক্ষীরায় এইচআইভি ও এইডস প্রতিরোধ বিষয়ক সচেতনামূলক সভা অনুষ্ঠিত

মঙ্গলবার সকালে বেসরকারী ও মানবাধিকার উন্নয়ন সংস্থা লাইট হাউসের আয়োজনে ,আইসিডিডিআরবির কারীগরি সহায়তায় ও দি গেøাবাল ফান্ডের আর্থিক সহযোগিতায় পরিচালিত , প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এন্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কি পপুলেশন ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম ,লক্ষিত জনগোষ্টির সঠিক সেবা ও অধিকার রক্ষায় স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা, জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয়নেতা , শিক্ষক , আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকারকর্মীদের সমন্বয়ে , জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে এইচআইভি/এইডস প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয় । উক্ত সভায় প্রধান অতিথি ও রিসোর্স পারর্সন হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোঃ আজহার আলী , সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক কুমার চক্রবর্তী ও এসআইএমও মোঃ আমানত উল্লাহ সিভিল সার্জন অফিস , সাতক্ষীরা। সচেতনতামুলক সভায় লাইট হাউস সংস্থার পরিচিতি ও প্রকল্পের লক্ষ্য , উদ্দেশ্য , প্রকল্পের কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রোগ্রাম স্পেশালিষ্ট উত্তম কুমার গোস্বামী ।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে অংশগ্রহণকারীগণ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন এবং চলমান কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন করার জন্য বিভিন্ন পরামর্শ দেন। অংশগ্রহণকারীগণের প্রশ্নের উত্তর দেন মিটিং এর প্রধান অতিথি ও রিসোর্স পারর্সন সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত ও লাইট হাউসের প্রোগ্রাম স্পেশালিষ্ট উত্তম কুমার গোস্বামী । তারপর শুরু হয় অতিথিদের বক্তব্য। বিশেষ অতিথি নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোঃ আজহার আলী তাহার বক্তব্যে বলেন, লাইট হাউস এইচআইভি/এইডস প্রতিরোধে যে সকল উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীদের নিয়ে কাজ করছে তাদের নিয়ে কাজ করা খুব কঠিন্। তিনি আরও বলেন, এই কার্যক্রম বাস্তবায়ন করতে যদি কোন সমস্যা হয় তাহলে জেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে ।

প্রধান অতিথি সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত বলেন , লাইট হাউস এইচআইভি/এইডস প্রতিরোধে ঝুঁকিপূর্ণ পূরুষ , মহিলা যৌনকর্মী এবং হিজড়া জনগোষ্ঠী নিয়ে সাতক্ষীরা জেলায় দীর্ঘদিন যাবৎ কাজ করছে। এই প্রকল্পের লক্ষিত জনগোষ্ঠী আসলে পরিবার এবং সমাজের অবহেলিত এবং এইচআইভির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তারপর তিনি বাংলাদেশের এইচআইভি এইডসের বর্তমান পরিসংখ্যান তুলে ধরে বলেন, বাংলাদেশে বর্তমানে ৮০৩২ জন এইচআইভি পজিটিভ ব্যক্তি রয়েছে। এই সংখ্যা দিন দিন বেড়েই চলছে। তাই আমাদের সকলের উচিত এই প্রকল্পের কাজ বাস্তবায়নে সহযোগিতা করা। এই প্রকল্পের কোন বেনিফিসিয়ারীর যদি কোন চিকিৎসা সেবার প্রয়োজন হয়, তাহলে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে দেওয়া ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস প্রদান করে ।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সাব-ডিআইসি ইনচার্জ মোঃ সন্জু মিয়া । (প্রেস বিজ্ঞপ্তি)।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version