Site icon suprovatsatkhira.com

ওয়াস সেবা বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

ডেস্ক রিপোর্ট : কলারোয়া পৗরসভার ওয়াস ব্যবসায়ীদের নিয়ে উন্নয়ন পরিষদ প্রশিক্ষণ কক্ষে জেন্ডার সমতা, সামাজিক অন্তর্ভুক্তকরন এবং মানবাধিকার ভিত্তিক ওয়াস সেবা বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। কেহ পিছে পড়ে রবে না এসডিজি’র এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার (০৮ সেপ্টেম্বর) পৌরসভার প্রান্তিক এলাকায় ওয়াস সুবিধা বাঞ্চিত এলাকার মানুষের মাঝে ওয়াস সেবা প্রদানের লক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে জেন্ডার সমতা, ওয়াস সেক্টরে জেন্ডার সমতা কেন প্রয়োজন ও জেন্ডার বৈষম্য কিভাবে ওয়াস সেক্টরে বাধাগ্রস্থ করে, জেন্ডার সংবেদনশীলতার ক্ষেত্রসমূহ, ওয়াস সেক্টরে নারী উদ্যোক্তাদের বাধা সমুহ ও বাধাসমুহ দূর করার উপায়, সামাজিক অর্ন্তভূক্তি কি, সামাজিক অর্ন্তভুক্তিতে বাঁধাসমুহ দূর করার উপায়, উদ্যোক্তারা কিভাবে সামাজিক অর্ন্তভূক্তিতে সহযোগিতা করতে পারে, মানবাধিকার কি, ওয়াস ক্ষেত্রে কিভাবে মানবাধিকার বাস্তবায়ন করা যায়, মানবাধিকােের ক্ষেত্রসমুহ ও ওয়াস উদ্যোক্তাদের ভুমিকা, মানবাধিকার নিশ্চিত পূর্বক ওয়াস সেবা প্রদানের ক্ষেত্রে কমিউনিটির উপকারিতা, মানবাধিকার নিশ্চিত পূর্বক ওয়াস সেবা প্রদানের ক্ষেত্রে উদ্যোক্তাদের উপকারিতা, মানবাধিকার নিশ্চিত করণের জন্য উদ্যোক্তাদের কী কী করণীয় আছে সে ভূমিকা বিষয়ক বিস্তারিত আলোচনা করা হয়।

প্রশিক্ষনার্থীরা বলেন আমাদের সকলকে একত্রিত হয়ে সমাজের সকল শ্রেণীর মানুষের জন্য ওয়াস পণ্য ও সেবা প্রদান করতে হবে। প্রশিক্ষণ উদ্বোধন করেন আশা’র কলারোয়া শাখা ব্যবস্থাপক মোঃ আশরাফুল আলম ও কলারোয়া পৌরসভার ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর দিথী খাতুন। এইচপি সংস্থার পক্ষে উপস্থিত থেকে প্রশিক্ষণ পরিচালনা করেন মৃনাল কুমার সরকার, মোঃ শরিফুল ইসলাম খান ও মোছাঃ রোকসানা পারভীন।

প্রশিক্ষণে ওয়াস উদ্যোক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন আলঙ্গীর কবির লিটন. মোঃ রুহুর আমিন, মোঃ শাহজাহান কবির, মোঃ শফিকুল ইসলাম, তানিয়া, তহমিনা, ইভা, রুমি, শাহনারা, রতœা ও তাছলিমাসহ অন্যান্য। উল্লেখ্য এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version