Site icon suprovatsatkhira.com

দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই : সাঈদ মেহেদী

কালিগঞ্জের পিরোজপুর হতে মৌতলা সড়ক জনপথ বিভাগের রাস্তার পার্শ্ববর্তী খাল এর ভিতরে শিক্ষা, চিকিৎসা, দারিদ্র্য বেষ্টনীর সহায়তা বঞ্চিত, বসবাসের অনুপযোগী দারিদ্র্য দুর্দশাগ্রস্ত মানবেতর পরিবেশে জীবনযাপন করছেন কিছু ভূমিহীন পরিবার। তাদের মধ্যে প্রকৃত ভূমিহীন হতদরিদ্র অসহায় পরিবারগুলোকে উপজেলা পরিষদের মিটিং এর সিদ্ধান্ত বাস্তবায়নে মাননীয় জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির অগ্রাধিকার ভিত্তিতে ভূমি ও গৃহ প্রদান করে পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণের জন্য সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

এজন্য কালিগঞ্জ উপজেলা পরিষদ এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। কিন্তু সম্প্রতি মাত্র ৬-৭টি পরিবার, যারা প্রকৃত ভূমিহীন নয়, তারা ভূমিহীন-গৃহহীন পরিবারগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ভূমি এবং গৃহ নির্মাণ করে পুনর্বাসন প্রক্রিয়া থেকে সুবিধা বঞ্চিত করার অপচেষ্টা চালাচ্ছে। কথিত ভূমিহীন নেতা সেজে যারা দীর্ঘদিন ধরে সমাজ বিরোধী কার্যক্রমের সাথে জড়িত, যারা বংশ পরাক্রমে চাঁদাবাজি, সরকারি ভূমি দখল করে বেচাকেনার মত অপরাধ, চুরি, ছিনতাই, ডাকাতির মত জঘন্য অপরাধে জড়িত, তারা টেকসই কৃষি উৎপাদনের ক্ষেত্রে, জলবায়ু পরিবর্তন ঝুঁকি হ্রাসে, দুর্যোগ মোকাবেলায়, জলবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি পেতে, টেকসই অবকাঠামো উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে, বৈষম্য হ্রাস করতে, কালিগঞ্জ উপজেলা পরিষদ এর এসডিজি অর্জনে অর্থনৈতিক বিকাশে টেকসই উন্নয়ন পরিকল্পনার মাস্টার প্লান বাস্তবায়নে সরকারি অর্থায়নে কমিউনিটি রিস্ক অ্যাসেসমেন্টের অগ্রাধিকার উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে গৃহীত খাল খনন প্রকল্প নস্যাৎ করার চেষ্টা করছে।

খালের মধ্যে বসবাসকারী ৫১টি ভূমিহীন পরিবারের জন্য ইতোমধ্যেই পানিয়া, কুশুলিয়া পুলিন বাবুরহাটের পাশ্ববর্তি ও পশ্চিম মৌতলায় ভূমি নির্ধারণ ও ভূমি উন্নয়ন কার্যক্রম চলমান। কিন্তু কথিত ৬-৭ জন ভূমিহীন নেতা তাদের অবৈধ কার্যক্রম বিঘিœত হওয়ার আশংকায় মিথ্যা প্রোপাগান্ডা ছড়িয়ে বেড়াচ্ছে যে, প্রকৃত ৫১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারদের উচ্ছেদ করা হচ্ছে এবং হবে। কিন্তু দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে চাই, কাউকে উচ্ছেদ করা হয় নি। ভবিষ্যতেও হবে না।

সর্বসাধারণের অবগতির জন্য বলতে চাই, জনস্বার্থে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসে জলবদ্ধতার অভিশাপ মুক্তি, টেকসই কৃষি উৎপাদন এর মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, টেকসই অবকাঠামো উন্নয়নে, সাতক্ষীরা আকর্ষণ সড়কপথে সুন্দরবন- যাকে বলা হয় সুন্দরবনের গেট সেই ¯েøাগান বাস্তবায়ন সর্বোপরি পর্যটন শিল্পের পারিপার্শ্বিক অবস্থার উন্নয়নে গৃহীত পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসাবে বায়োডাইভারসিটি ইকোলজ্যিকাল ব্যালেন্স রক্ষার্থে খালের পাড়ে এবং অর্থনৈতিক অঞ্চল ঘোষণা বাস্তবায়নে খাল খনন প্রায় ৭০% সমাপ্ত করা হয়েছে।

মৌতলা-পাওখালি বাইপাস সড়ক উন্নয়ন করার পাশাপাশি সাবেক জেলা প্রশাসক মোস্তফা কামাল মহোদয় এর উদ্যোগে ক্লিন সাতক্ষীরা, গ্রীন সাতক্ষীরার সার্বজনীন উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্য অর্জনে খালের ঢালের উপরের অংশে অর্থাৎ রাস্তার পাশে ইতোমধ্যে বজ্রপাতে জীবন হানির প্রিভেনশন হিসাবে তাল গাছ এবং খালের ঢালের নি¤œাংশে সৌন্দর্য বর্ধনে গোলপাতা এবং কেওড়া গাছের চারা রোপণের কাজ চলমান রয়েছে।

এই কর্মযজ্ঞ বাস্তবায়নে গৃহহীন ও ভূমিহীন ঐ ৫১টি পরিবারের একটি পরিবারকেও উচ্ছেদ করা হয়নি এবং হবে না। আশাকরি আগামী ডিসেম্বর মাসের মধ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অঙ্গিকার বাস্তবায়নে তার উপহার (জমিসহ বাসগৃহ) প্রত্যেকটি ভূমিহীন এবং গৃহহীন পরিবারকে প্রদান পূর্বক পুনর্বাসন নিশ্চিত করা হবে ইনশাআল্লাহ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version