Site icon suprovatsatkhira.com

আশাশুনিতে বিশ্ব পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস

আশাশুনি প্রতিনিধি: সরকারী কঠোর লকডাউন এর ফলে এ বছর বিশ্ব পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস-২০২১ পালন করা সম্ভব না হলেও দিবসের তাৎপর্য ও প্রশিক্ষণপ্রাপ্তদের করণীয়তা সম্পর্কে সজাগ করা হয়েছে। বাংলাদেশের ধর্ষণ পশ্চিম উপক‚লীয় অঞ্চল সাতক্ষীরা জেলার আশাশুনি ও শ্যামনগর উপজেলা দু’টি নদী বেষ্টিত দুর্যোগ প্রবণ এলাকা।

শ্যামনগর উপজেলার ঝুঁকিপূর্ণ ইউনিয়ন পদ্মপুকুর, বুড়িগোয়ালীনি ও গাবুরা এবং আশাশুনি উপজেলার প্রতাপ নগর, আনুলিয়া ও শ্রীউলা ইউনিয়নের বিগত দিনগুলোতে প্রতিবছরই পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটঁনা ঘটেছে। বর্তমানে বেসরকারী সংস্থা ফ্রেন্ডশিপ “জনগোষ্ঠীর উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাস” (সি.আই.ডি.আর.আর) প্রকল্পের মাধ্যমে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রকল্পের উদ্দেশ্য হল এলাকার জনগোষ্ঠীর দুর্যোগ ঝুঁকি কমানোর জন্য নিজেদের উদ্যোগে উৎসাহিত করা এবং বিভিন্ন দপ্তরে যোগাযোগের মাধ্যমে দুর্যোগ ঝুঁকি হ্রাস করা।

ফ্রেন্ডশিপ শ্যামনগর ও আশাশুনি উপজেলার ২৪টি কমিউনিটিতে ৭২০জন উপকার ভোগীকে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধের বিষয়ে সচেতন করার জন্য কমিউনিটি পর্যায়ে সাঁতার প্রশিক্ষণ ও পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে। প্রশিক্ষণের মাধ্যমে পানিতে ডুবে শিশু মৃত্যুর কারণের প্রতিকার ব্যবস্থা বিষয়ে ধারণা দেওয়া হয়। পাশাপাশি শিশুদের সাঁতার শেখানো বিভিন্ন কৌশল বিষয়ে ধারণা দেওয়া হয়। প্রতিটি কমিউনিটিতে ২জন করে সাঁতার প্রশিক্ষক তৈরি করা হয়। যারা কমিউনিটির শিশুদের সাঁতার শেখানোর কার্যক্রম পরিচালনা করেন।

ফ্রেন্ডশিপ সংস্থার আঞ্চলিক ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন, ফ্রেন্ডশিপ ২০১৪ সাল থেকে শ্যামনগর ও আশাশুনি উপজেলায় পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে ২৪টি কমিউনিটিতে প্লাস্টিক জারের মাধ্যমে সাঁতার প্রশিক্ষণ ও কলসির মাধ্যমে সাঁতার প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। গত ১ বছরে কমিউনিটির নিজস্ব উদ্যোগে ২১৩ জন শিশুকে সাঁতার শেখানো হয়েছে। যার ফলে গত ১ বছরে ঐ কমিউনিটিতে কোন শিশু পানিতে ডুবে মারা যায়নি। এছাড়া আমাদের পরিকল্পনা হচ্ছে ভবিষ্যতে কোন শিশু যেন আর পানিতে ডুবে মারা না যায় সে লক্ষ্যে আমাদের কার্যক্রম চলমান রাখা, যা কমিউনিটির নিজস্ব উদ্যোগে নিজেরাই তাদের শিশুদের সাঁতার প্রশিক্ষণ দিয়ে পানিতে ডুবে শিশু মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version