Site icon suprovatsatkhira.com

প্রায় ১৪ কোটি টাকা শ্যামনগরে মডেল মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন

শ্যামনগর প্রতিনিধি: সাতক্ষীরার শ্যামনগর উপজেলা ক্যাম্পাসে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের উদ্বোধন শুভ উদ্বোধন করা হয়েছে। ১৪ জুন(সোমবার) বেলা সাড়ে ১১টার দিকে এর নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন- শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এস.এম.আতাউল হক দোলন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাতক্ষীরা গণ পূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী কাউছার মো. আব্দুল ওয়াহিদ, শ্যামনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, প্রকৌশলী শাহিন আলম, ইশ্বরীপুর ইউপি চেয়ারম্যান জি,এম, শোকর আলী, উপজেলা কোর্ট মসজিদের খতিব মুফতি আব্দুল খালেক, সাংবাদিক এস,এম, মোস্তফা কামাল, সাংবাদিক আবু সাঈদ, সাংবাদিক জি, এম, মোহাম্মাদ আলী ও সাংবাদিক এম, কামরুজ্জামান প্রমুখ। মুজিববর্ষ উপলক্ষে সাতক্ষীরা গণপূর্ত বিভাগের বাস্তবায়নে মেসার্স হাসান এন্ড সন্স লিঃ নামীয় ঠিকাদার প্রতিষ্ঠান শ্যামনগর উপজেলা ক্যাম্পাস চত্বরে আগামী ১ বছর ৬ মাসের মধ্যে ৪ তলা বিশিষ্ট মডেল মসজিদ কমপ্লেক্সটি নির্মাণ করছে। এ মডেল মসজিদে নামাজ পড়ার পাশাপাশি জ্ঞানচর্চার সুযোগ-সুবিধা থাকায় এটি একটি কমপ্লিট মসজিদ।

২০১৪ সালের নির্বাচনি ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রæতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনি প্রতিশ্রæতি পূরণে নিজস্ব অর্থায়নে ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে মডেল মসজিদ ও সংস্কৃতি কেন্দ্রগুলো নির্মাণ করছে সরকার। ৪০ শতাংশ জায়গার উপর ৪ তলা মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

এ মসজিদটির সি-ক্যাটাগরিতে উপক‚লীয় এলাকায় প্রতি ফ্লোরের আয়তন ২ হাজার ৫২ দশমিক ১২ বর্গমিটার। উপক‚লীয় এলাকার মসজিদগুলোতে আশ্রয়কেন্দ্র হিসেবে নীচ তলা ফাঁকা থাকবে। প্রাক্কলিত ব্যয় মসজিদ নির্মাণ করতে ১৩ কোটি ৩০ লাখ ৪ হাজার ৭৪৮ টাকা। মডেল মসজিদগুলোতে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে। মডেল মসজিদটি শুধু নামাজ পড়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এখানে ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি জ্ঞান অর্জন ও গবেষণা ও প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

সাতক্ষীরা ৪ আসনের এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস, এম, জগলুল হায়দার বলেন, মুজিববর্ষে বাংলাদেশের বৃহৎ উপজেলা শ্যামনগরে এ ধরনের মডেল মসজিদ নির্মাণে দেশরতœ ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অবদান শ্যামনগরবাসী চিরদিন ভুলবে না। শ্যামনগর উপজেলা সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এস. এম. আতাউল হক দোলন বলেন, মডেল মসজিদ নির্মাণ কাজে উদ্বোধন করতে পেরে নিজকে ধন্য মনে করছি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। নির্মাণ কাজের উদ্বোধন শেষে বঙ্গবন্ধু পরিবার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আন্তরিক ধণ্যবাদ জানিয়ে বিশেষ দোয়া করা পরিচালনা করেন-উপজেলা কোর্ট মসজিদের খতিব মুফতি আব্দুল খালেক।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version