Site icon suprovatsatkhira.com

তালায় প্রবল স্রোতে ভাঙনের কবলে কপোতাক্ষ নদের বেড়ীবাঁধ

মাগুরা (তালা) প্রতিনিধি: তালা উপজেলার জালালপুর ইউনিয়নের জেঠুয়া বাজারের সংলগ্ন এলাকায় জোয়ারে পানির প্রবল স্রোতের কারণে কপোতাক্ষ নদের ভেড়ী বাঁধে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। যে কোনো সময় বাঁধটি ভেঙ্গে কয়েকটি ইউনিয়ন প্লাবিত হতে পারে। হতাশায় ও আতঙ্কে তিন কাটাচ্ছে কয়েক হাজার মানুষ। দ্রæত সংস্কারের দাবী জানিয়েছেন এলাকাবাসি। এলাকায় সরেজমিন পরিদর্শন করে জানা যায়, তালার শালিখায় টিআরএম প্রকল্পের সংযোগ মুখ বেঁধে দেয়ার কারণে পানি বাধাপ্রাপ্ত হয়ে জোয়ারের প্রবল স্রোত জেঠুয়া বাজার সংগ্নল কপোতাক্ষ বাঁকে আঁছড়ে পড়ছে।

ফলে ভাঙন প্রকট আকার ধারণ করেছে। যে কোনো মুহুর্তে এ ভেড়ী বাঁধটি ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে তলিয়ে যেতে পারে কয়েকটি গ্রাম, পারি বন্দি হতে পারে কয়েক হাজার মানুষ। স্থানীয় আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক ইন্দ্রজিত দাশ বাপী, জালালপুর আওয়ামী লীগের সভাপতির ও ইউপি চেয়ারম্যান প্রার্থী মোঃ রবিউল ইসলাম মুক্তি, জালালপুর ইউপি চেয়ারম্যান এম মফিদুল হক লিটু, আইডিয়াল মহিলা কলেজের অধ্যক্ষ রামপ্রসাদ দাশ, জালালপুর ইউনিয়ন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক নজরুল ইসলাম সহ কপোতাক্ষের প্রবল স্রোতের কারণে জেঠুয়া বাজর সংলগ্ন স্থানে যে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। অতি দ্রæত সংস্কার করা না হলে এই বর্ষা মৌসুমে যে কোন সময় কপোতাক্ষ নদের বাঁধ ভেঙ্গে জেঠুয়া বাজার, জালালপুর, জেটুয়া, কানাইদিয়া, নেহালপুর, কৃষ্ণকাটি, আটঘরা,পার্শ্ববর্তী মাগুরা ইউনিয়নের ধূলান্ডা, বারুইপাড়া, চরগ্রামসহ প্রায় ১০টি গ্রাম প্লাবিত হয়ে পারে। এতে ২০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়ার আশংখা রয়েছে।

এলাকার ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র কয়েকটি বাজার, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, এতিমখানা, মসজিদ -মাদ্রসা, মন্দির সহ কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হবে। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের দ্রæত এই ভাঙন বাঁধটি সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version