Site icon suprovatsatkhira.com

সুন্দরবনে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’ 

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের কারণে উত্তপ্ত হয়ে উঠছে বঙ্গোপসাগরের পৃষ্ঠদেশ। ফলে চলতি সপ্তাহের শেষের দিকে একটি লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। যার বেশিরভাগ বর্তমানে পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এমন অবস্থায় বঙ্গোপসাগরে ‘যশ’ নামে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

ভারতের আলিপুর আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং তৎসলগ্ন এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। যা প্রতিদিনই শক্তি বাড়াচ্ছে। এটি পরে ঘূর্ণিঝড়ে রূপ নেবে। আর আছড়ে পড়ার আগে ঘূর্ণিঝড়টি ২০২০ সালের আমফানের মতো সুপার সাইক্লোনে পরিণত হতে পারে।
অধিদফতর আরও জানিয়েছে, আগামী ২৩ থেকে ২৫ মে’র মধ্যে ঘূর্ণিঝড়টি সুন্দরবন সংলগ্ন এলাকায় পূর্ণ শক্তি নিয়ে আঘাত হানতে পারে। যা পরে দিক পরিবর্তন করে বাংলাদেশ উপকূলে প্রবেশ করতেও পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ঝড়টির অবস্থা বোঝা যাবে। বর্তমানে এর গতিবিধির দিকে খেয়াল রাখছেন আবহাওয়াবিদরা।
অন্যদিকে ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলে ‌‌‘অত্যন্ত মারাত্মক ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়া তওকতের আঘাতে সর্বশেষ খবরে অন্তত ৪৫ জনের প্রাণহানির ঘটেছে বলে জানা গেছে। ক্ষয়-ক্ষতি হয়েছে রাস্তা-ঘাট ও জানমালের’।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version