Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে বেশী দামে সার বিক্রির অভিযোগে ডিলারকে জরিমানা

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নওয়াবেকী বাজারে সার ব্যাবসায়ীদের বিরুদ্ধে নিজস্ব মনগড়া দাম নেওয়ার অভিযোগ উঠেছে। লকডাউনে সারের সংকট দেখিয়ে নওয়াবেকী বাজারের একাধিক ব্যবসায়ী প্রান্তিক কৃষকদের নিকট থেকে রাসায়নিক সারের মূল্য বেশি নিয়ে আসছিল। কৃষকদের অভিযোগ কৃত্রিম সংকটের অজুহাতে টিএসপি, ডিএপি ও ইউরিয়াসহ বিভিন্ন সারের দাম বাড়িয়ে দিয়েছেন ডিলার ও রিটেইলাররা। এতে ইরি বোরো চাষের ভরা মৌসুমে চরম বিপাকে পড়েছেন স্থানীয় কৃষক। এমনিতেই অনাবৃষ্টির কারণে ফসল আবাদ করে লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। তার উপর সারের দাম বৃদ্ধি যেন কৃষকদের উপর মরার উপর খাড়ার ঘাঁ।

একারণে চাষীদের লোকসানের পাল্লা আরো ভারী করবে বলে মনে করছেন কৃষি উৎপাদকরা। যদিও পর্যাপ্ত সার গুদামে মজুদ রয়েছে বলে দাবি করেছে কৃষি বিভাগ। আটুলিয়া ইউনিয়নের কৃষক ইউনুস আলী নিজস্ব বাড়িতে ওল,কচু এবং পুইশাক ক্ষেতে দেওয়ার জন্য নওয়াবেকী বাজারের সাকিব ট্রেডার্স থেকে টিএসপি সার ক্রয় করলে প্রতি কেজি সারের মূল্য রাখেন ২৮ টাকা। অথচ সরকার নির্ধারিত মূল্য ২২ টাকা। পরিচয় গোপন রেখে নওয়াবেকী বাজারের রিটেইলার মারুফ বিল্লাহ’র কাছে ডিএপি ,টিএসপি, ইউরিয়া সার চাইলে তিনি দিতে অপারগতা প্রকাশ করেন। তিনি বলেন, আমার কাছে সার নেই, ডিলার সার দিচ্ছেনা। বংশীপুর সারের ডিলার মোস্তফা এর সাথে যোগাযোগ করেন। এরপর পরই প্রতিবেদক তার পরিচয় দিয়ে সার আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, অল্প কিছু ডিএপি সার রয়েছে। অন্য কোন সার আমার কাছে নেই। রিটেইলারের কথা মতো বংশিপুর বাজারের সার ডিলার মোস্তফা এর সাথে কথা হলে তিনি বলেন ডিএপি ছাড়া কোনো সার নেই, আমাদের সার দিচ্ছে না। এসময় প্রতিবেদক ডিলারের কাছে সার না থাকার কারণ জানতে চাইলে তিনি বলেন সরকার ১০ বস্তা করে সার দেয়। এই অল্প সারের জন্য তো একটা গাড়ী পাঠানো যায়না এজন্য সার নিয়ে আসীনা।বিষয়টি নিয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এনামুল ইসলাম এর সাথে কথা হলে তিনি বলেন, কোনো ডিলার বা রিটেইলার সরকার নির্ধারিত দামের অধিক দাম নিতে পারবেনা।

এছাড়া সার সংকট নেই। কোনো ডিলার বা রিটেইলার সার সংকট বললে বা সারের দাম বেশি নিলে তার ডিলার অথবা রিটেইলার প্রয়োজনে বাতিল করা হবে। কৃষি অফিসার এই তথ্য পাওয়ার সাথে সাথে নওয়াবেকী বাজারে যান। এসময় তিনি সাকিব ট্রেডার্স থেকে সার ক্রয় করা এক ক্রেতার কাছে মূল্য জানতে চান এবং সরকার নির্ধারিত দর ছাড়া বেশি নেওয়ার প্রমাণ পান। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শহীদুল্লাহ সাকিব ট্রেডার্স কে ৫ হাজার এবং সততা কৃষি ভান্ডারকে ১০ হাজার টাকা জরিমানা করেন। ঘটনা স্থলে উপস্থিত কৃষকগণ শ্যামনগর উপজেলা প্রশাসন এবং কৃষি অধিদপ্তর কে ধন্যবাদ জানান।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version