Site icon suprovatsatkhira.com

ঝাউডাঙ্গা বাজারে জলাবদ্ধতায় বিপর্যস্ত জনজীবন

স্টাফ রিপোর্টার : গত কয়েক দিনের টানা বৃষ্টিতে বেতনা নদীর পানি বৃদ্ধি পেয়ে ঝাউডাঙ্গা বাজারে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। পানি নিষ্কাশনের যথাযথ ব্যবস্থা না থাকায় বিপর্যস্ত হচ্ছে জনজীবন। ইউনিয়নের রাজবাড়ী, হাচিমপুর, রঘুনাথপুর, হাজিপুর, মোহনপুর, বিহারিনগর, গোবিন্দকাটিসহ বিভিন্ন গ্রামের হাজার হাজার মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য এ বাজারেই উঠতে হয়। দেখা গেছে, বাজার, ইউনিয়ন পরিষদ চত্বরসহ অধিকাংশ নিচু এলাকায় জমে আছে প্রায় হাঁটু পানি। ফলে ব্যবসায়ী ও ক্রেতাদের জীবন যাপন হয়ে উঠেছে দুর্বিষহ।

স্থানীয় কাঁচা বাজার ব্যবসায়ী মনিমোহন ঘোষ বলেন, ‘গত দু’দিন ধরে অল্প অল্প করে পানি বৃদ্ধি হতে হতে আজ পুরো বাজারটি পানিতে ডুবে আছে। এ কারণে হাঁটে বসতে পারছি না’। কাঁচামাল ব্যবসায়ী আলমগীর হোসেন বলেন, ‘জলাবদ্ধতার কারণে আমরা হাঁটে বসতে পারছি না। জীবিকার তাগিদে বাধ্য হয়ে মেইন রাস্তার পাশে কাঁচামাল গুলো নিয়ে বসেছি। আমরা দিন আনি দিন খাই। জলাবদ্ধতার কারণে আমাদের ব্যবসাও প্রায় বন্ধ’।
এ বিষয়ে পরিষদের কয়েকজন ইউপি সদস্য বলেন, ‘অল্প বৃষ্টি হলেও পরিষদের সামনে পানি জমে থাকে। পানি নিষ্কাশনের নেই কোন সুব্যবস্থা। বিগত দিনে বেতনা নদী খননের কাজে ব্যাপক দুর্নীতি হয়। ঐ সময় নদীর দু-পাশে অবৈধ দখলদারদের উচ্ছেদ না করে কোন রকমে লোক দেখানো নদী খননের কাজ করা হয়। নদীর দুই পাশে অবৈধ দোকান পাট, বসত বাড়ি নির্মাণ ও অপরিকল্পিত ভেড়ীবাধেঁর ফলে বৃষ্টির পানি নিষ্কাশনের সুব্যবস্থা নেই। এদিকে কচুরিপানায় পরিপূর্ণ হয়ে আছে পুরো নদী, পর্যাপ্ত জোয়ার-ভাটা না থাকায় টানা বর্ষণে এমন পরিস্থিতির মধ্যে পড়তে হচ্ছে স্থানীয়দের’।
এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সাতক্ষীরা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন এলাকাবাসি ও ব্যবসায়ীরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version