Site icon suprovatsatkhira.com

কুল্যায় জলাবদ্ধতা নিরসনে আমোদখালী খালের পলিমাটি অপসারণ শুরু

নিজস্ব প্রতিনিধি : আশাশুনির কুল্যায় জলাবদ্ধতা নিরসনে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে আমোদখালী খালের পলি অপসারণ করা শুরু করেছে স্থানীয়রা। তাদের সহযোগিতা করতে এগিয়ে এসেছেন ইউপি চেয়ারম্যান, মেম্বরসহ সচেতন এলাকাবসাী।
স্থানীয়রা জানান, প্রতি বর্ষা মৌসুমে জেলা সদরের ফিংড়ী ও ধুলিহর ইউনিয়নের কয়েকটি গ্রামের পানি কুল্যা ইউনিয়নের আমখালী বিলের খাল দিয়ে বেতনা নদীতে নিষ্কাশন হয়ে থাকে। কিন্তু শুকনো মৌসুমে ধান চাষাবাদের জন্য নদীর লবণাক্ত পানি উত্তোলন বন্ধ করতে আমোদখালী বিলের ¯øুইচ গেটটি বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ কয়েক মাস গেটটি বন্ধ থাকায় গেটের সামনে বেতনা নদীতে পলিমাটি জমে গেটের মুখ ভরাট হয়ে যায়। এর ফলে বর্ষা মৌসুমে নদীতে বৃষ্টির পানি নিষ্কাশন বন্ধ হয়ে যাওয়ায় স্থানীয় কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
শুক্রবার (৭ আগস্ট) সকালে চেয়ারম্যান-মেম্বর প্রার্থী ও বিশিষ্ট ব্যবসায়ীরা স্থানীয় সাধারণ মানুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পলিমাটি অপসারণ কাজে যোগ দেয়। এছাড়া কাজের দেখভাল করছেন কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেদ আল হারুণ চৌধুরী ও কুল্যা ইউপি সদস্য আব্দুল মাজেদ গাজী। কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেদ আল হারুণ চৌধুরী জানান- সংশ্লিষ্ট এলাকার সাধারণ মানুষকে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা করতে এবং কৃষককে সঠিক সময়ে চাষাবাদে সহযোগিতা করতে উপজেলা প্রশাসনের সাথে কথা বলে ভরাট হওয়া গুরুত্বপূর্ণ এ খালটি খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version