Site icon suprovatsatkhira.com

পাকেলঘাটায় মহা-সড়কের উপর বালি ফেলে ব্যবসা: প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা

নিজস্ব প্রতিনিধি : পাকেলঘাটা পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন এলাকায় সাতক্ষীরা-খুলনা মহা-সড়কের উপর বালি ফেলে ব্যবসা করায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ব্যস্ততম এই মহা-সড়ক দখল করে ট্রাকে, ট্রলিতে ও ইঞ্জিন ভ্যানে বালি লোড আনলোড করার সময় শিক্ষার্থীসহ পথচারীদের পড়তে হয় চরম বিপাকে। কিছুদিন আগে বালি আনলোড করার সময় রাস্তা পার হতে গিয়ে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে কলেজ শিক্ষিকা জাহানারা খাতুন নিহত হন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, পাকেলঘাটা পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন এলাকায় মেসার্স চৌধুরী ট্রেডার্সের মালিক সাহেদ চৌধুরী তার দোকানের সামনে সাতক্ষীরা-খুলনা মহা-সড়কের উপর বালি ফেলে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছেন। মেসার্স চৌধুরী ট্রেডার্স নামের দোকান ঘরের সামনে ও সড়কের অপর পার্শ্বে সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে রড ও বালির স্তুপ করে রাখায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা অবদি সড়ক দখল ট্রাকে, ট্রলিতে ও ইঞ্জিন ভ্যানে রড ও বালি লোড আনলোড করায় পথচারীদের চলাচলে বিঘœ ঘটে। অনেক সময় সৃষ্টি হয় মারাত্মক যানজটের। ফলে ওই এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সময় মত তাদের ক্লাসে হাজির হতে পারে না। যানজটের ফলে সৃষ্টি হয় শব্দ দূষণ। অনেক সময় বাই সাইকেল ও ভ্যানে যাওয়ার সময় শিক্ষার্থী ও পথচারীদের দুর্ঘটনার কবলে পড়তে হয়। বেশ কিছুদিন আগে ওই এলাকায় সড়ক পার হতে গিয়ে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই নিহত হন পাটকেলঘাটা হারুন অর রশিদ কলেজের শিক্ষিকা জাহানারা খাতুন। এছাড়া বাতাসে বালি উড়ে ওই এলাকার পরিবেশ ব্যাপকভাবে দূষিত হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার কয়েকজন বাসিন্দা জানান, সাহেদ চৌধুরী সড়ক ও জনপদ (সওজ) বিভাগের প্রায় ১৫ ফুট জায়গা দখল করে বিল্ডিং নির্মাণ করেছেন। যেখানে মেসার্স চৌধুরী ট্রেডার্স নামে ব্যবসা পরিচালনা করছেন। এছাড়া সড়কের দুই পার্শ্বে সওজ এর জায়গা দখল করে রড, সিমেন্ট বালি ও নোনা বালির ব্যবসা করছেন। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে পুলিশ এসে কয়েকবার তাকে বালি সরিয়ে নিতে বলেছে। কিন্তু অজ্ঞাত কারণে তিনি বালি ও রড সরিয়ে না নিয়ে সওজ এর জায়গা দখল করে সড়কের উপর বালি রেখে বহাল তবিয়তে তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন।
তালা উপজেলা ওয়াকার্স পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক আদিত্য মল্লিক বলেন, চৌধুরী ট্রেডার্সের মালিক সাহেদ চৌধুরী সাতক্ষীরা-খুলনা মহা-সড়কের মত একটি ব্যস্ততম সড়কের দুই পার্শ্বে সড়কের উপর বালি রেখে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছেন। এতে করে প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা। এছাড়া বাতাসে বালি উড়ে পরিবেশ মারাত্মক ভাবে দূষিত করছে। ফলে আশেপাশের বসতি এলাকার মানুষের বসবাসের অসুবিধা হচ্ছে। আমরা স্থানীয়রা অনেক বার তাকে সড়কের উপর বালি রেখে ব্যবসা করতে নিষেধ করেছি। কিন্তু তিনি কারো কথা শোনেন না। তার খুটির জোর কোথায় তা আমরা বুঝতে পারছি না। তিনি জনসাধারণের সুবিধার্থে সড়কের উপর বালি রেখে ব্যবসা বন্ধ করতে প্রশাসনের দ্রæত হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে মেসার্স চৌধুরী ট্রেডার্সের মালিক সাহেদ চৌধুরী বলেন, ‘রাস্তার ধারে বালি রেখে ব্যবসা করা যদি সঠিক না হয় তাহলে আমি আমার ব্যবসা গুটিয়ে নিবো’।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version