Site icon suprovatsatkhira.com

খাজরার নদী ও খালে অবৈধ নেট-পাটা অপসারণের দাবি

খাজরা (আশাশুনি) প্রতিনিধি : আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নের চেউটিয়া, পবনা, কাটাখালী, কালকীর খালে অবৈধ নেট পাটা অপসারণ করে জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে নেট পাটা অপসারণের দাবি করেছেন কৃষকসহ সচেতন এলাকাবাসী।

স্থানীয়রা জানায়, ইউনিয়নের খালিয়া, ফটিকখালী, রাউতাড়া, পিরোজপুর, গজুয়াকাটিসহ আশপাশের এলাকায় ১০ হাজার বিঘা জমিতে আমন ধানের চাষ হয়ে থাকে। আমন মৌসুমে এসব গ্রামের দরিদ্র পরিবারগুলো ধান চাষ করে থাকে। জলবায়ু পরিবর্তনের কারণে অতিবৃষ্টিতে নদী ও খাল গুলোতে বাধ ও অবৈধভাবে নেট পাটা বসানোর কারণে পর্যাপ্ত পানি সরবরাহ করতে না পারায় স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কৃষকের বীজতলা তৈরি ও আমন ধান রোপণের অনিশ্চয়তা দেখা দিয়েছে।

খালিয়া ও দেয়াবর্ষিয়া গ্রামের প্রান্তিক কৃষক নিরান, বিমল মন্ডল, ফটিকখালী গ্রামের বলাই চন্দ্র সানা, ননীকান্ত সানা, চন্দ্র কান্ত সানা জানান, ‘বলাই চন্দ্র সানার বাড়ি হতে খালকীর গেট পর্যন্ত খাল গুলো থেকে যদি অবৈধ নেট-পাটা সরানো হয় তাহলে আমাদের ধান ভালো হবে এবং আমরা গরিব মানুষ দু-মুঠো খেতে পারব। বিলে পানি ঠিকমতো সরাতে পারব’। নেট-পাটা অপসারণের জন্য আশাশুনি উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version