Site icon suprovatsatkhira.com

আশাশুনিতে মৌমাছির মাইকিং লিফলেট ও পোষ্টার বিতরণ

নিজস্ব প্রতিনিধি : খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ১৫ টি উপজেলার সাথে আশাশুনিতে একযোগে অনুষ্ঠিত হলো করোনা ভাইরাস কোভিড-১৯ প্রতিরোধে গর্ভবতী ও দুগ্ধদানকারী মা, শিশু, কিশোর-কিশোরীদের যতœ ও পুষ্টি-বার্তা বিষয়ক সচেতনতা মূলক প্রচারণা কার্যক্রম। সোমবার (২৯ জুন) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বেসরকারি প্রতিষ্ঠান মৌমাছির বাস্তবায়নে উক্ত সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম আশাশুনির উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ জনবহুল হাটবাজারে, ইউনিয়ন পরিষদে, কমিউনিটি ক্লিনিক, ঔষধের দোকান, গর্ভবতী ও দুগ্ধদানকারী মা এবং কিশোর কিশোরীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

মৌমাছির নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিকের সার্বিক ব্যবস্থাপনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও সিভিল সোসাইটি অ্যালায়েন্স ফর স্কেল আপ নিউট্রিশন ইন বাংলাদেশের (সিএসএ-সান) সহযোগিতায় করোনা প্রতিরোধে প্রচারণায় বলা হয়- সংক্রমণে সম্ভাব্য/শনাক্তকৃত মায়েরা শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন।

এই ক্রান্তিকালে শিশুর পুষ্টি নিশ্চিত করতে হবে, মা করোনা আক্রান্ত হলে দুধ খাওয়ানোর সময়ে মা মাস্ক পরবেন ও হাঁচি-কাশির সময় শিষ্টচার মেনে চলবেন, শিশুকে দুধদানের আগে ও পরে এবং শিশুকে স্পর্শ করার আগে হাত ভালো করে সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধুয়ে পরিষ্কার করে নিন। গর্ভবতী মা যথাযথ পুষ্টিকর খাবার খাবেন এবং পর্যাপ্ত বিশ্রাম নেবেন, গর্ভবতী মাকে আনন্দোচ্ছল ও হাসি খুশি থাকতে সহায়তা করুন, গর্ভবতী মায়ের প্রয়োজন অনুযায়ী নিয়মিত চেকআপ করাবেন। কিশোর-কিশোরীদের সঠিক যতœ ও পুষ্টিকর খাবার দিন। নিয়মিত সাবান দিয়ে হাত ধুবেন ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন মনে রাখবেন, কোন ভ্রান্ত ধারণা বা কুসংস্কারে কান দেবেন না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version