Site icon suprovatsatkhira.com

সুশীলনের উদ্যোগে ঘূর্ণিঝড় কবলিত এলাকায় নিরাপদ খাওয়ার পানি বিতরণ

সুন্দরবন অঞ্চল প্রতিনিধি : শ্যামনগরে আম্পানের তান্ডবে কয়েক ইউনিয়ন প্লাবিত হওয়ায় সুশীলন রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে ঘূর্নিঝড় কবলিত এলাকায় নিয়মিত নিরাপদ খাওয়ার পানি বিতরন করা হচ্ছে। ঘূর্নিঝড় ‘আম্পানে’ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের দক্ষিনাঞ্চলের শ্যামনগর উপজেলার সবকয়টি ইউনিয়ন।

এখানের অধিকাংশ পরিবার গৃহহীন হয়ে বর্তমানে বিভিন্ন আশ্রয়কেন্দ্র ও নৌকায় বসবাস করছে। ঘূর্নিঝড় আম্পানের কারনে বেঁড়ীবাঁধ ভেঙে যাওয়ায় লবন পানি লোকালয়ে প্রবেশ করে প্লাবিত হয়। এখানের অধিকাংশ মিষ্টি পানির পুকুরগুলোতে লবন পানি প্রবেশ করে খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে এবং এলাকায় তীব্র পানির সংকট দেখা দেয়। চারিদিকে অথৈ পানি কিন্তুু সুপেয় পানি নাই।

প্লাবিত এলাকায় নিরাপদ পানির সাময়িক সমস্যা হ্রাস করার জন্য সুশীলন রি-কল ২০২১ প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান ‘অক্সফ্যাম’ নিরাপদ খাওয়ার পানি সরবারাহ করতে থাকে। তারা ঘূর্নিঝড় “আম্পানের” কারনে উপজেলার বুড়িগোয়লিনী ইউনিয়নের মোট পাঁচটি গ্রামে ছয়শত আটচল্লিশ টি পরিবারের মোট চারহাজার একশত আশি জনের নিরাপদ পানি সরবারাহ নিশ্চিত করে ও বর্তমানে সরবারাহ চলমান রাখার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

সুশীলনের সহযোগী সংগঠন অক্সফ্যামের প্রতিনিধি সনজন কুমার বড়ুয়া ও দেবরাজ দের উপস্থিতিতে তারা ইন্জিন ভ্যানের মাধ্যমে ইউনিয়নের প্রত্যান্ত গ্রাম গুলোতে করোনাভাইরাসের কারনে সামাজিক দূরত্ব বজায় রেখে সুপেয় পানি বিতরন করছে।

এ বিষয়ে বুড়িগোয়লিনী ইউপি চেয়ারম্যান বাবু ভবতোষ কুমার মন্ডল বলেন, ঘূর্নিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ প্রত্যান্ত এলাকার মানুষের তীব্র সুপেয় পানির সংকট দেখা দিয়েছে, বেঁড়ীবাঁধ ভাঙনের কারনেএলাকার মিষ্টি পানির পুকুরগুলোতে লবন পানি ঢুকে যাওয়ায় এই সমস্যা তৈরী হয়েছে।

তিনি আরও বলেন,পানির সমস্যা সমাধান করার জন্য সুশীলনের উদ্যোগ প্রশংসনীয়,তিনি পানি সরবারাহ চলমান রাখার জন্য সুশীলন ও সহযোগী সংগঠন অক্সফ্যাম অনুরোধ জানান ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

সুশীলন রি-কল ২০২১ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী এস এম জাকির হোসেন বলেন, ঘূর্নিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগোষ্ঠীর নিরাপদ পানি সমস্যা সমাধান করার জন্য তারা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে ও তাদের সুস্থ্য ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য সুশীলনের চলমান কাজ অব্যহত থাকবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version