Site icon suprovatsatkhira.com

ঘূর্ণিঝড় আমফান: কলারোয়ায় দ্রুত বোরো ধান কর্তন ও সংগ্রহের নির্দেশ উপজেলা কৃষি অফিসের

মোস্তাক আহমেদ, কলারোয়া : দক্ষিণ-প‚র্ব বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘ‚র্ণিঝড়ে রূপ নিয়েছে। ‘আম্পান’ নামের এ ঝড়টি প্রবল শক্তি সঞ্চয় করে বর্তমানে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপক‚ল অভিমুখে এগোচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের দেয়া তথ্য মতে, ঘ‚র্ণিঝড়ের কেন্দ্রে সাগর প্রবল উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘ‚র্ণিঝড়টি মঙ্গলবার অথবা বুধবার বাংলাদেশের উপক‚লে আঘাত হানতে পারে বলে আশংকা করা হচ্ছে।

এদিকে ঘ‚র্ণিঝড়ের প্রভাব থেকে কৃষকদের রক্ষা করার জন্য মাঠ থেকে দ্রæত ধান কেটে ঘরে তোলার জন্য কৃষকদের প্রতি আহবান জানিয়েছে কলারোয়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রবিবার (১৭ মে) সকাল থেকে পৌরসদরসহ উপজেলার ১২টি ইউনিয়নে মাংকিং করে কৃষকদের এ আহবান জানান। এসময় কর্তন উপযোগী সব ফসল দ্রæত সংগ্রহ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।
কলারোয়া কৃষি অফিস সুত্রে জানায়, উপজেলায়ব্যাপী অর্ধেক বোরো ধান কর্তন করা সম্ভব হলেও করোনা দুর্যোগের কারনে শ্রমিক সংকট ও সম্প্রতি বৃষ্টিপাতের কারনে উপজেলার এখনও ৫০ শতাংশ ধান মাঠে রয়েছে। বাকি ধান দ্রæত কর্তন, সংরক্ষন ও মাঠে উপযোগী সকল ফসল সংগ্রহ করার জন্য রবিবার সকাল থেকে গ্রামে গ্রামে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য মাইকিং শুরু করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মো: মহাসীন আলী জানান, আবহাওয়া অধিদপ্তরের দেয়া তথ্য মতে ২০ মে ভোরে ঘ‚র্ণিঝড় আঘাত করতে পারে। এ কারণে মাঠে থাকা বোরো ধানসহ কর্তন উপযোগী সব ফসল অতিদ্রæত সংগ্রহ করার জন্য কৃষক/কৃষাণীদের প্রতি অনুরোধ করেছি এবং মাইকিংও শুরু করে দিয়েছি। উপজেলার কৃষকদের পাশে আছেন জানিয়ে তিনি বলেন, কৃষকরা যেন ক্ষতিগ্রস্থ না হয় সে জন্য কৃষি বিভাগ থেকে আগাম সতর্ক করে অতি দ্রæত বোরো ধান বা অন্য কর্তনযোগ্য ফসল সংরক্ষনের আহবান জানানো হচ্ছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version