Site icon suprovatsatkhira.com

বেড়িবাঁধ টেকসই করার লক্ষে ১০০ কোটি টাকার প্রকল্প নেয়া হচ্ছে- সাতক্ষীরায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

নিজস্ব প্রতিবেদক: “ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ টেকসই করার লক্ষ্যে ১০০ কোটি টাকার প্রকল্প নেয়া হচ্ছে। এছাড়া বাঁধ মেরামত কাজ দ্রæততায়নের জন্য সেনাবাহিনীর সহায়তা নেয়া হচ্ছে। বৈশ্বিক জলবায়ুগত পরিবর্তনে দুর্যোগ এখন নিয়মিত হচ্ছে। তাই আমরা টেকসই সমাধানকল্পে কাজ করে যাচ্ছি।
২৮ মে বৃহস্পতিবার সাতক্ষীরার সদর উপজেলার হাড়াদ্দাহ, শ্যামনগরের দাতিনাখালী,কামালখাটি, আশাশুনি উপজেলার হাজরাখালী,দয়ালঘাট,পদ্মপুকুর ও খুলনার কয়রা উপজেলার মদিনাবাদ এলাকা স্পিডবোটযোগে পরিদর্শনকালে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক,এমপি এসব কথা বলেন।
মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা অর্থনৈতিভাবে সফল। তাই জনবান্ধব প্রকল্প হাতে নিতে পারছি যাতে আগামীতে এমন জনদুর্ভোগ না হয়। বাঁধ শক্তিশালীকরণ ও ক্ষয়ক্ষতি এড়াতে বেশি করে বৃক্ষ রোপন করতে হবে।
পানি সম্পদ মন্ত্রণালয় জনগণের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, আপনারা জানেন আম্পান আঘাত হানার সাথে সাথে পানি সম্পদ উপমন্ত্রী হেলিকপ্টারযোগে এবং পানি সম্পদ সচিব সাতক্ষীরা, খুলনা, বাগেরহাটসহ ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন। আজ আমি নিজে এসেছি সরাসরি পরিদর্শনে কোথায় কি প্রতিবন্ধকতা তা নিরূপন করতে।
এ সময় সাতক্ষীরার-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, অতিরিক্ত সচিব (উন্নয়ন) জনাব মাহমুদুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক (বাপাউবো) হাবীবুর রহমান, উপসচিব নুর আলম, সাতক্ষীরা জেলা প্রশাসক (সাতক্ষীরা) এস এম মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, খুলনার কয়রা, দাকোপ এবং সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলায় আনুমানিক ১৭০ জায়গায় প্রায় ৯৯টি বাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। শুধুমাত্র উপকূলাঞ্চলের সমস্যা নিরসনের জন্য মন্ত্রণালয়ে ৩ হাজার ১০০ কোটি টাকার প্রকল্প আছে যা পরিকল্পনা মন্ত্রণালয়ে আছে।
প্রতিমন্ত্রীর পরিদর্শন নিয়ে সুপ্রভাত সাতক্ষীরার উপজেলা ও স্থানীয় প্রতিনিধিদের পাঠানো আরো খবর:
নিজস্ব প্রতিনিধি জানান, সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির আহবানে সাতক্ষীরায় ঘুর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ পরিদর্শণ করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক। তিনি বৃহস্পতিবার (২৮ মে) সকাল ১০ টায় সদরের ভোমরা ইউনিয়নের হাড়দ্দহা মাঝেরপাড়া এলাকায় যান। সেখানে আম্ফানে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ ঘুরে দেখেন। তিনি সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ইউনিটের পক্ষ থেকে সেখানে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণ করেন। এসময় পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ভ‚খন্ডের এক খন্ড জমি ও নদী গর্ভে বিলীন বা সীমানা হারিয়ে যেতে দেবোনা। খুব দ্রæত এই ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কার করা হবে। ঘুর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কারে বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হবে বলে জানান তিনি। সেখানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মো. হাবিবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. রফিক উল্লাহ, পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল হোসেন, পানি উন্নয়ন বোর্ড (পওর) বিভাগ সাতক্ষীরা ১ এর নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের, পানি উন্নয়ন বোর্ড (পওর) বিভাগ সাতক্ষীরা ৩ এর নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান, সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শহিদুল ইসলাম, জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মকসুমুল হাকিম, সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মোহাম্মদ আবু সায়ীদ, সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ইউনিটের সদস্য ও দৈনিক আজকের সাতক্ষীরা পত্রিকার সিনিয়র সহ-সম্পাদক শেখ তহিদুর রহমান ডাবলু, ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আনারুল ইসলাম গাজী প্রমুখ। এসময় দলীয় নেতৃবৃন্দসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রতি মন্ত্রীর মত বিনিময় সভা: ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কারে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৮ মে) সকাল ০৯ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে এ মতনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা তালা-কলারোয়া ০১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক মো. হাবিবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. রফিক উল্লাহ, পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল হোসেন, পানি উন্নয়ন বোর্ড (পওর) বিভাগ সাতক্ষীরা ১ এর নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের, পানি উন্নয়ন বোর্ড (পওর) বিভাগ সাতক্ষীরা ৩ এর নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান, সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. শহিদুল ইসলাম, জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মকসুমুল হাকিম, সাতক্ষীরা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মোহাম্মদ আবু সায়ীদ, দৈনিক আজকের সাতক্ষীরা পত্রিকার সিনিয়র সহ-সম্পাদক শেখ তহিদুর রহমান ডাবলু প্রমুখ। এসময় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শ্যামনগর প্রতিনিধি জানান, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, করোনা পরিস্থিতির কারণে বেড়িবাধ নির্মাণের ৯শ’ কোটি টাকার দুটি ও ১২শ’ কোটি টাকার একটি প্রকল্প থেমে আছে। অতিদ্রæত সেগুলো ছাড় করে উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা হবে। এছাড়া সংস্কার কাজসহ প্রকল্পের কাজে সেনাবাহিনীকে কাজে লাগানো হবে। বৃহস্পতিবার (২৮ মে) দুপুরে সাতক্ষীরার শ্যামনগরে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাধ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, ভাঙনকবলিত জায়গায় বেড়িবাঁধ সংস্কারের জন্য মাটি পাওয়া যাচ্ছে না। তবে বাইরে থেকে মাটি এনে হলেও ২-৩ দিনের মধ্যে বেড়িবাঁধ সংস্কার কাজ শুরু করা হবে। এর আগে তিনি সীমান্তবর্তী ইছামতি নদীর ক্ষতিগ্রস্ত বেড়িবাধ পরিদর্শন করেন। বেড়িবাধ পরিদর্শনকালে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তক আহমেদ রবি, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য স ম জগলুল হায়দার, জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল প্রমূখ উপস্থিত ছিলেন।
আমাদের আশাশুনি প্রতিনিধি জানান, প্রতিমন্ত্রী আশাশুনিতে মত বিনিময় সভা না করলেও তিনি নদীপথে উপজেলার ক্ষতি গ্রস্থ এলাকা পরিদর্শন করনে। প্রতিমন্ত্রী এলাকা পরিদর্শন করায় অতি দ্রæত ক্ষতি গ্রস্থ বাঁধগুলো টেকসই করে পূর্ন সংস্কার বা নির্মান করা হবে এমনটাই আশা করছেন এলাকাবাসি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version