Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি

নিজস্ব প্রতিনিধি : সুপার সাইক্লোন শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে লন্ড-ভন্ড কালিগঞ্জ। বুধবার বিকেল ৪টা থেকে গভীর রাত পযর্ন্ত এটি আঘাত হানে এ অঞ্চলে। অতিক্রমের সময় ঘণ্টায় ১৬০ থেকে ১৮০ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড় আম্পানের ফলে কালিগঞ্জে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে ধানের তেমন ক্ষতি না হলেও সবজি খেতের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। রাস্তার দু’পাশে অসংখ্য গাছ উপড়ে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। যার কারণে পুরো উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন।

এছাড়া উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের খাঁরহাট এলাকার ইছামতি নদীর ভেড়ি বাঁধ এবং বসন্তপুর কালিন্দী নদীর পানি ভেড়ি বাঁধ ছাপিয়ে প্রবেশ করায় ৫টি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া বিদ্যুতের ৩৩ কেভি লাইনের ৪৭টি খুঁটি পড়ে গেছে ও সাব লাইনের ৫০টি খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক রাসেল জানান, ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় উপজেলায় ৩২৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত ছিল। এসব কেন্দ্রে ৬২ হাজার ৩শ’ জন মানুষ আশ্রয় নিয়েছিল। ঘূর্ণিঝড়ে ৯ হাজার ৭শ’ ৮০টি কাঁচা ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। পুরো ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ হাজার ২৪টি। ধান ক্ষেতের তেমন ক্ষতি না হলেও ২৬৫ হেক্টর সবজি ক্ষেতের ক্ষতি হয়েছে। ৩২৫ হেক্টর মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে’।

তিনি আরও জানান, ‘উপজেলার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদসহ সকল বিভাগ কাজ করছে। ইতিমধ্যে আমরা ৪২ মেট্রিক টন ত্রাণ সামগ্রী বিতরণ করেছি। আরও ৪শ’ প্যাকেট শুকনো খাবার সরকারি ভাবে আমাদের কাছে পৌঁছেছে। পর্যায়ক্রমে সেগুলো আমরা বিতরণ করব’।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version