Site icon suprovatsatkhira.com

এসএসসি পাশের ফলাফলে যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা জেলা

নিজস্ব প্রতিবেদক: এবারের এসএসসি পরীক্ষা পাশের ফলাফলে শীর্ষস্থান অধিকার করেছে সাতক্ষীরা জেলা। এবছর জেলায় ৯৪.০৩ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। গত বছরের শীর্ষ খুলনা জেলাকে পেছনে ফেলে সাতক্ষীরা জেলা প্রথম হওয়ায় শিক্ষক ছাত্র-ছাত্রী ও শিক্ষার্থী অবিভাবকদের মতো জেলার শিক্ষানুরাগীদের মধ্যে আনন্দের বণ্যা বইছে।
করোনা ভাইরাসের কারণে এবার কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফলাফল জানানো হয়নি। করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে এ ব্যবস্থা নিয়েছে সরকার। তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েব সাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েব সাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পেরেছে। সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুল্লাহ আল মামুন জানান, সাতক্ষীরা জেলায় মোট ২৪ হাজার ৪৯৫ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন ১৭ হাজার ৭৭৭ জন, (এসএসসি) দাখিল পরীক্ষায় অংশ গ্রহণ করেন ৫ হাজার ৪০৪ জন ও (এসএসসি) ভোকেশনাল পরীক্ষায় অংশ গ্রহণ করেন ১ হাজার ৩০৪ জন। এর মধ্যে ২৩ হাজার ২৩ জন শিক্ষার্থী বা ৯৪.০৩ ভাগ শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তবে অফিশিয়ালি স্কুল ভিত্তিক ফলাফল এখনও পাওয়া যায়নি। সোমবার পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা।
যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, এবারের এসএসসি পরীক্ষার ফলে যশোর শিক্ষা বোর্ডে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তি ও কমেছে পাসের হার। পাসের হার দাঁড়িয়েছে ৮৭ দশমিক ৩১ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১৩ হাজার ৭৬৪ জন। তবে, এবারের এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের ১০ জেলার ফলে শীর্ষে রয়েছে সাতক্ষীরা জেলা। অনেক আনন্দের মধ্যে এক জনও পাস করতে পারেনি দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী। আর এ দুটি প্রতিষ্ঠানই সাতক্ষীরা জেলার। এর মধ্যে রয়েছে কলারোয়া উপজেলার শহীদ স্মৃতি গার্লস স্কুল ও দেবহাটা উপজেলার বাবুরাবাদ ধাপুখালী সেকেন্ডারি স্কুল। তিনি জানান, গত বছর মোটেও পাস করেনি এমন প্রতিষ্ঠান ছিল একটি। আর এবার দুটি প্রতিষ্ঠানে কেউ পাস করেনি। তবে, ওই দুটি প্রতিষ্ঠানে একজন করে পরীক্ষার্থী ছিল এবং তারা অনিয়মিত পরীক্ষার্থী ছিল বলে তিনি আরো জানান।
প্রসঙ্গত; গতকাল রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকল বোর্ডের মাধ্যমিকের ফল আনষ্ঠুানিকভাবে প্রকাশ করেন।
চলতি বছর সকল সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরী শিক্ষা বোর্ড মিলিয়ে গড় পাশের হার ৮২.৮৭ ভাগ। গত বছর গড় পাসের হার ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। আর এবার সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। ২০১৯ সালে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।
গত ৩ থেকে ২৭ ফেব্রæয়ারি পর্যন্ত অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন বা ৮২.৮৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version