Site icon suprovatsatkhira.com

বর্ষা মৌসুমের টমেটো চাষে আগ্রহ বাড়ছে কৃষকের

ফিচার ডেস্ক: কলারোয়া উপজেলার বাঁটরা এলাকায় বর্ষা মৌসুমের টমেটো চাষে সফলতা পাওয়ায় আগ্রহ বেড়েছে কৃষকদের মাঝে। তাদের এ সাফল্যে অন্যরাও উদ্বুদ্ধ হচ্ছেন টমেটো চাষে। উপজেলার বাঁটরা গ্রামের টমেটো চাষি আশরাফ আলী বলেন, তিনি প্রায় ৫০ শতক জমিতে বর্ষা মৌসুমের টমেটোর আবাদ করেছেন, তার জমিতে টমেটোর চারা লাগানো হয়েছে পরিচর্যা করা হচ্ছে, ফলন পেতে এখনও প্রায় ৩০ দিনের মত লাগতে পারে বলে তিনি মনে করছেন। তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে বিঘা প্রতি তার দুই লাখ টাকার উপরে লাভ হবে। এছাড়া একই এলাকার আলীম হোসেন ৫০ শতক জমিতে, আমজাদ হোসেন ৫০ শতক, আহমদ আলী ৩৩ শতকসহ আরও অনেকে জমিতে বর্ষা মৌসুমি টমেটোর আবাদ করেছেন।
উপজেলার কৃষি কর্মকর্তা মহসিন আলী জানান ,কলারোয়ার বিভিন্ন এলাকার কৃষকদের মধ্যে বর্ষা মৌসুমের টমেটো চাষে আগের যে কোনো সময়ের চেয়ে আগ্রহ বেড়েছে। এলাকার মাটি টমেটো চাষের উপযোগী ও লাভজনক হওয়ায় কৃষকদের টমেটো চাষে উদ্বুদ্ধ করছেন তারা। তিনি আরও জানান, সাধারণত মার্চ/ এপ্রিলের দিকে বীজ বপন করতে হয় এরপর মে /জুন মাসে বীজতলা থেকে ওই চারা উঠিয়ে ক্ষেতে রোপণ করতে হয়। সুষ্ঠু পরিচর্যায় জুলাই মাসের দিকে গাছে ফল আসতে শুরু করে। একাধারে ৬ মাস পর্যন্ত গাছে ফলন দেয়।
তিনি আরও বলেন বর্ষা মৌসুমের জন্য উদ্ভাবিত বারি-৪ ও বারি-৮ জাতের টমেটো চাষ করতে পরামর্শ দিয়েছেন তারা। সাদা পলিথিনের ছাউনি দিয়ে বর্ষা মৌসুমে টমেটো চাষ খুবই সহজ। কৃষি অফিস টমেটো চাষিদের প্রয়োজনীয় সকল ধরনের সহযোগিতা দেওয়ার প্রত্যয় ব্যাক্ত করেছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version