Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে ওয়াটসন কমিটির সেবার মান বৃদ্ধিতে আলোচনা

কালিগঞ্জ প্রতিনিধি: কালিগঞ্জে ইউনিয়ন ওয়াটসন কমিটির সেবার মান বৃদ্ধি শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে নবযাত্রা প্রকল্পের আয়োজনে উপজেলা অফিসার্স ক্লাবে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
নবযাত্রা প্রকল্পের কালিগঞ্জ উপজেলা ম্যানেজার আশীষ কুমার হালদারের সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাঈদ মেহেদী। এসময় তিনি বলেন, আমাদের অঞ্চলের মানুষ অনেক টাকা দিয়ে গ্যাসের ঔষধ ক্রয় করে খেতে পারেন, কিন্তু ৩০ পয়সা লিটার পানি ক্রয় করে পান করতে চান না।
যদি কোন পরিবার পায়খানা জনিত রোগ নিয়ন্ত্রণ করতে পারে তাহলে বছরে ওই পরিবারের ২০ হাজার টাকারও বেশি খরচ কমানো সম্ভব। সুতরাং এসব সম্পর্কে সমাজের সাধারণ মানুষকে বুঝাতে হবে। সেজন্য সাংবাদিক, এনজিও, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিতদেরকে সবার আগে এগিয়ে আসতে হবে।
তিনি আরও বলেন, ২০১০ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে নিরাপদ পানি ও স্বাস্থ্য ব্যবস্থার অধিকারকে মানবাধিকার হিসেবে ঘোষণা করা হয়।
সুতরাং জাতিসংঘের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার সম্পর্কিত কমিটির ঘোষণা অনুযায়ী প্রত্যেক ব্যক্তি-ব্যক্তিগত এবং পারিবারিক পর্যায়ে ব্যবহারের জন্য পর্যাপ্ত পরিমাণ নিরাপদ পানি, গ্রহণযোগ্য, শারীরিকভাবে অধিগম্য এবং সাশ্রয়ী মূল্যে পানি পাওয়ার অধিকার রাখে। টেকসই উন্নয়ন লক্ষ্যের ৬.খ ধারা অনুযায়ী এই অধিকার পূরণে পানি ও স্যানিটারি ব্যবস্থার উন্নয়নে স্থানীয় জনগণের অংশগ্রহণকে সহয়তা প্রদান ও শক্তিশালী করতে হবে। এজন্য ইউনিয়ন পরিষদের কাছে উদাত্ত আহ্বান জানিয়ে তিনি বলেন, তারা যেন ইউনিয়ন ওয়াটসন কমিটিকে কার্যকরী করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেন।
সুশীলনের টেকনিক্যাল অফিসার রাসেল আহমেদ এর সঞ্চলনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রাণী ঘোষ, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকত হোসেন, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান গাইন, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার, মৌতলা ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান, কুশুলিয়া ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিরাজুল ইসলাম, নবযাত্রার ওয়াস অ্যাডভাইজার ইকবাল আজাদ প্রমুখ।
অনুষ্ঠানে নবযাত্রা প্রকল্পের সিনিয়ন গুড গর্ভন্যান্স অফিসার শাহ মোহাম্মদ দীদার স্থানীয় জনগণের প্রস্তাবসমূহ, সিভিএ কার্যক্রমের মাধ্যমে অর্জিত ইউনিয়ন ওয়াটসন কমিটির সাফল্য ও ইউনিয়ন ওয়াটসন কমিটি কার্যকরী করার জন্য প্রস্তাবসমূহ তুলে ধরেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version