Site icon suprovatsatkhira.com

মুন্সীগঞ্জে জেলে বাওয়ালীদের পথ বন্ধ ও নদীর চর দখল করে অবৈধ দোকান নির্মাণ

মুন্সীগঞ্জ (শ্যামনগর) প্রতিনিধি: বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ নতুন করে নদীর চর দখল করলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। এমনকি নদীর চরে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও সরিয়ে নেওয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করে জেলে বাওয়ালীদের শত বছরের চলাচলের পথ বন্ধ করার পাঁয়তারা চলছে। শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদের মহিলা সদস্যের নেতৃত্বে মুন্সিগঞ্জে মালঞ্চ নদীর চর দখল করে সামাজিক বনায়নের গাছ ও চর কেটে অবৈধ ঘর নির্মাণ করছে। মৌখালী গ্রামের ধনা গাজীর ছেলে মজিদ গাজী স্থানীয় ইউপি মহিলা সদস্য স্বার্থান্বেষী মহলকে ম্যানেজ করে বহাল তবিয়তে চর দখল করে ঘর নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।
জেলে বাওয়ালীদের গণঅভিযোগের মধ্যে জাহাঙ্গীর, মাছুম, ইয়াকুব, রহমান বলেন, আমারা দীর্ঘ দিন ধরে এই পথ দিয়ে সুন্দরবনে যাওয়া আসা করি। পথ দখল হয়ে যাওয়ায় অনেক দূর দিয়ে ঘুরে আসতে আমাদের খুব সমস্যা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড থেকে কয়েকটি পয়েন্ট ভাঙন ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হলে এটি তার মধ্যে একটি স্থান। এই নদীর চর থেকে মাটি উঠিয়ে নির্মাণ করা হচ্ছে অবৈধ স্থাপনা। যার কারণে ভাঙনের ঝুঁকি বেড়ে যাচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের নোটিশের মাধ্যমে ১২ ফেব্রুয়ারি থেকে তিন দিনের মধ্যে অবৈধ স্থাপনাটি উঠিয়ে নেওয়ার নির্দেশ দিলে আইন অমান্য করে শনিবার সকালে ২০ জন শ্রমিক নিয়ে দখল কাজ চালিয়ে যায়। বিষয়টি উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী সাহানাজ পারভীনকে অবহিত করা হলে তিনি নৌ পুলিশ দিয়ে দখল কাজ বন্ধ করে দেন।
জেলে বাওয়ালীরা বলেন, আমরা সরকারি কর দিয়ে সুন্দরবনে প্রবেশ করি কিন্তু, আমাদের প্রবেশ পথ দখল করে ঘর নির্মাণ করছে। শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামানকে জানানো হলে তিনি দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকারকে জানাতে বলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version