Site icon suprovatsatkhira.com

শিল্পকলার মঞ্চে ‘ওরা কদম আলী’র কান্নায় কেদেছে দর্শক

ডেস্ক রিপোর্ট: ‘অন্তঃসত্ত্বা বউয়ের জন্য রিক্সা ডাকতে গিয়ে আর ফেরেনি স্বামী। সন্তান জন্ম দিতে গিয়ে মৃত্যু হয় মায়ের, নবজাতকের। তখন মায়ের সাথে থাকা আরেক শিশুর দায়িত্ব নেয় বোবা কুমোর কদম আলী। ওই শিশুর উপর লোলুপ দৃষ্টি পড়ে ঘাট মহাজনের। শিশু তাজুর চলে যাওয়ায় কদম আলীর আহজারি।’ এভাবে একের পর এক দশ্য মঞ্চস্থ হচ্ছে। সবার চোখ মঞ্চের দিকে, পিনপতন নিরবতা। এদিক, ওদিক তাকালে সংলাপ বা দৃশ্য মিস হওয়ার আশংকায় মশার কামড়ও সহ্য করছিল দর্শকেরা। আবার, দৃশ্য দেখে কারও কারও চোখ ছল ছল করে ওঠে। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দর্শকদের এই আগ্রহ আর উপস্থিতি ছিল সত্তর দশকের সাড়া জাগানো নাটক ‘ওরা কদম আলী’র দেখতে।
আরাধনা একাডেমির নাট্য বিভাগের ব্যবস্থাপনায় মামুনুর রশীদের রচনা, মঈনুর রহমান মঈনের নির্দেশনা ও শামীম পারভেজের পরিচালনায় মঞ্চস্থ হয় নাটক ‘ওরা কদম আলী’।
মঞ্চ নাটকটিতে দেখতে শিল্পকলায় এসেছিলেন শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, কবি পল্টু আসার, সংগীত শিল্পী আবু আফফান রোজ বাবু, শিল্পকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিল্টন, আরাধনা একাডেমির সভাপতি মাহবুব রহমান প্রমুখ।
শিল্পকলা একাডেমি মিলনায়তনের মঞ্চে খেয়াপারের ঘাট, চায়ের দোকান, বইয়ের দোকান ও মাটির হাড়ি-পাতিলের দোকানের সমন্বয়ে তৈরি সেট হয়ে উঠেছিল প্রাণবন্ত।
নাটকটির নায়েব আলী ব্যাপারীর চরিত্রে অভিনয় করেন মঈন, কদম আলীর চরিত্রে শুভ, রাবেয়ার চরিত্রে সোমা, পিচ্চির চরিত্রে জয়া, সারেং ও মলম ওয়ালার চরিত্র সজল, বইওয়ালা রুদ্র, পুলিশের চরিত্রে বাবলু, তাজুর চরিত্রে মাসুদ, অন্তঃসত্ত্বা মহিলার চরিত্রে আজমীরাসহ জাহাঙ্গীর, প্রনব, প্রান্ত ও উজ্জ্বল অন্যান্য চরিত্রে অভিনয় করেন।
নাটকটি দেখে কবি পল্টু বাসার অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি মুগ্ধ, অভিভূত। দীর্ঘদিন পর সাতক্ষীরায় একটি ভাল নাটক দেখলাম। এমন নাটক হওয়া দরকার, এটা মানুষের দেখা দরকার।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version