Site icon suprovatsatkhira.com

গলঘোশিয়া নদীর নাব্যতা ফিরিয়ে আনতে খননের দাবি এলাকাবাসীর

চাম্পাফুল (কালিগঞ্জ) প্রতিনিধি: কালিগঞ্জ উপজেলার চাম্পাফুলের গলঘোশিয়া নদীর নাব্যতা ফিরিয়ে আনতে খননের দাবি জানিয়েছে এলাকাবাসী।
এলাকাবাসী জানান, কালিগঞ্জ ও আশাশুনি উপজেলার চিংড়ী এবং কৃষি জমির পয়ঃনিষ্কাশনের একমাত্র পথ গলঘোশিয়া নদী। দীর্ঘদিন খননের অভাবে এ নদীর অস্তিত্ব বিলীন হতে বসেছে। হাওড়া নদীর প্রাণছুয়ে উজিরপুর ত্রিমোহনী অভিমুখ হতে ঘোলা ত্রিমুহনী পর্যন্ত ১৭ কি. মি. নদীটি কোন রকম প্রাণে বেঁচে আছে।
এলাকাবাসী আরও বলেন, যে অবস্থায় নদীটি প্রবাহিত হচ্ছে, তাতে খুব দ্রুতই তা অস্তিত্ব সংকটে পড়বে। পলি জমে নাব্যতা হারাচ্ছে নদীটি। এ নদীর নাব্যতা ফিরিয়ে না আনতে পারলে দুই উপজেলার প্রায় ৩ হাজারেরও বেশি ছোট বড় চিংড়ী ঘের বিলীন হওয়ার আশংকা রয়েছে।
কয়েকজন চিংড়ী চাষীরা জানান, আমরা দীর্ঘদিন যাবত ঘের করছি। কিন্তু পানির সঠিক সরবরাহ না থাকায় অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আপনারা নিজের চোঁখে দেখেন এবং যারা সংশ্লিষ্ট বিষয় নিয়ে দেখভাল করেন তাদেরকে আপনাদের লেখনীর মাধ্যমে জানানোর জন্য অনুরোধ করছি। এখন শীত মৌসুম, নদীর দিকে তাকালে দেখা যাচ্ছে, নদীর কোন অস্তিত্ব নেই। তারপরও এলাকার কিছু লোক কৌশলে নদীর পাড়ে জমে থাকা পলিকে চর দেখিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে বন্দোবস্ত নিয়ে তাদের জমি আরও বাড়ানোর উদ্দেশ্যে দখল করছে।
এ অবস্থার প্রেক্ষিতে উৎপাদনশীল চিংড়ী চাষের কথা চিন্তা করে নদীটির নাব্যতা ফিরিয়ে আনতে অবৈধ দখল মুক্তকরণ ও খননের দাবি জানিয়ে চিংড়ী ঘের মালিকসহ এলাকার সচেতন মহল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version