Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে সড়কে দাপচ্ছে অবৈধ যানবহন!

শেখ শাওন আহমেদ সোহাগ, কালিগঞ্জ: উচ্চ আদালতের সরাসরি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কোনো কিছুকেই পাত্তা না দিয়ে কালিগঞ্জের প্রধান সড়কসহ অভ্যন্তরীণ সকল সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ নসিমন-করিমন, ভটভটি, ট্রলি, আলমসাধু, ড্যাম্পারসহ বিভিন্ন যানবাহন। এতে সড়ক দুর্ঘটনা এবং প্রাণহানির সংখ্যা কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। হাইওয়ে সড়কে অবৈধ যান চলাচল এখন আতংকে পরিণত হয়েছে। শ্যালো ইঞ্জিনের সাথে লাগসই প্রযুক্তি কাজে লাগিয়ে নসিমন-করিমনসহ প্রচলিত বিভিন্ন নামের এসব যানবাহন চলাচলের ক্ষেত্রে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু তাদের কোনভাবেই প্রতিরোধ করা যাচ্ছে না। ফলে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে ঝুঁকিপূর্ণ এসব যানবাহন হরহামেশাই কেড়ে নিচ্ছে প্রাণ। অনেক ক্ষেত্রে প্রাণে বেঁচে গেলেও সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করছে অসংখ্য নিরীহ মানুষ।
যাত্রীসাধারণ অভিযোগ করে বলেন, কালিগঞ্জ-সাতক্ষীরা, কালিগঞ্জ-মুন্সীগঞ্জ, কালিগঞ্জ-নূরনগর, কালিগঞ্জ-বাঁশতলা বাজার, কালিগঞ্জ-চাম্পাফুল-আশাশুনি, কালিগঞ্জ-কৃষ্ণনগর বাজার সড়কসহ অভ্যন্তরীণ সকল সড়কে অবৈধ নসিমন-করিমন, ভটভটি, ট্রলিসহ ড্যাম্পারের দৌরাত্ম্য উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। অস্বাভাবিক গতিতে এসব অবৈধ যানবাহন চলাচলের কারণে সড়কে বৈধ যানবাহনগুলোর জায়গা মিলছে না। নিরাপদে হাটাচলা করতে পারছেন না পথচাীরাও। অসংখ্য মোটরচালিত ভ্যান ও ইজিবাইক রাস্তার মধ্য ভাগ দিয়ে ইচ্ছামতো চলাচল করছে। স্থানীয় কারিগরদের দ্বারা অনুমোদনহীনভাবে তৈরী এসব যানবাহনে নেই নিয়ন্ত্রণ ব্যবস্থা। কোনরূপ প্রশিক্ষণ ছাড়াই অপ্রাপ্ত বয়স্করাও যানবাহনের চালকের আসনে বসছে। বেপরোয়া গতিতে চলাচলকারী এই যানবাহনগুলো জরুরি মুহূর্তে ব্রেক করতে না পারায় দুর্ঘটনার মুখোমুখি হচ্ছে। রাতের বেলায় সড়কে চলাচলরত এসব যানবাহনে পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকায় যাতায়াতকারীদের ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। এসব যানবাহনের চালকদের সাধারণ নিয়ম-কানুনের প্রতি তোয়াক্কা নেই। এদের যথেচ্ছ চলাচল পথযাত্রা অনিরাপদ করে তুলেছে। তাছাড়া অন্যান্য যানবাহনের সাথে পাল্লা দিয়ে গতি বাড়িয়ে দেয়ায় মারাত্মক দুর্ঘটনার আশংকা বহুগুণ বেড়ে গেছে বলে তার অভিযোগ করেন।
স্থানীয় পথচারী আব্দুল্লাহ আল হাসান, ফসয়াল হোসেন, শেখ মোজাফ্ফর হোসেনসহ একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, ট্রাফিক সপ্তাহটুকুতেই অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান সীমাবদ্ধ থাকে। মাঝে মাঝে বাস মালিক সমিতি ও সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের দাবির মুখে অবৈধ যানবাহনের বিরুদ্ধে প্রশাসন সাময়িক ব্যবস্থা নিলেও সেটি বেশীক্ষণ স্থায়ী হয় না।
এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেন না বলে তারা আক্ষেপ প্রকাশ করেছেন। তাদের মতে, প্রায় সময়ই সংশ্লিষ্ট প্রশাসনের নজর থাকে শুধু মোটর সাইকেলের দিকে। এদের বৈধ কাগজপত্র, চালকের ড্রাইভিং লাইসেন্স, আরোহীদের হেলমেট না থাকলে নেয়া হয় কড়াকড়ি ব্যবস্থা। অথচ অবৈধ যানবাহনগুলো বন্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেয়ায় তারা বেশ হতাশ।
সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও পঙ্গুত্ববরণ রোধ করতে উপজেলার প্রধান ও অভ্যন্তরীণ সড়কগুলোতে চলাচলকারী অবৈধ যন্ত্রদানবের বেপরোয়া গতি কঠোরভাবে নিয়ন্ত্রণ বা চলাচল পুরোপুরি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন সচেতন মহল।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version