Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন: দুই বাংলার কবি ও সাহিত্যিকদের মিলন মেলা

কালিগঞ্জ প্রতিনিধি: ‘শিশুদের মনো-সামাজিক উন্নয়নে সাহিত্য ও সংস্কৃতির ভূমিকা’ বিষয়ে কালিগঞ্জে আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় কালিগঞ্জ রোকেয়া মনসুর মহিলা কলেজে দিনব্যাপী ভারত ও বাংলাদেশে প্রতিথযশা কবি ও সাহিত্যিকদের অংশগ্রহণে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সম্মেলনে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের খুলনা বিভাগীয় ডেপুটি ডিরেক্টর মেহেরুন নেছা, ভারতের আসামের ইন্দো-বাংলা জার্নালিস্ট ফোরাম’র সভাপতি গীতার্থ পাঠক, সার্ক কালচারাল সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট এটিএম মমতাজুল করিম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রুহুল আমিন, রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম, কালিগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রউফ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সিফাত উদ্দীন প্রমুখ।
উত্তর কালিগঞ্জ শিল্পকলা আকাদেমি ও সার্ক কালচারাল সোসাইটি আয়োজিত সম্মেলনে অতিথি হিসেবে পরীক্ষিত দুই অকৃত্রিম বন্ধু দেশের মধ্যে সাহিত্য সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে সেতুবন্ধনের বিষয় নিয়ে বক্তব্য রাখেন ভারতীয় কবি ও সাহিত্যিক যথাক্রমে আনসার উল হক, ড. সত্যপ্রিয় মুখোপাধ্যয়, ধীশঙ্কর সেনগুপ্ত, শ্রীমতি মুকুল চক্রবর্তী, শাকিল আহম্মেদ, জ্যোতির্ময় সরদার, প্রদীপ দাস, লাল মিয়া মোল্যা, সাগর চট্টোপাধ্যয়, সাহিত্য পত্রিকা ‘কুসুমে ফেরা’র সম্পাদিকা নিপা চক্রবর্তী, বিশ^বাংলা সাহিত্য পরিষদ (বাংলাদেশ) এর কেন্দ্রীয় সমন্বয়কারী রিয়াল রোমেল প্রমুখ।
সম্মেলনে জেলা শিল্পকলা একাডেমির সচিব শেখ মোশফিকুর রহমান, কবি ও আবৃত্তি শিল্পী পল্টু বাসার, কবি ও সম্পাদক গাজী শাহজাহান সিরাজ, কবি ও কণ্ঠশিল্পী শহীদুর রহমান, কবি ও প্রাবন্ধিক শুভ্র আহমেদসহ ভারত ও বাংলাদেশে প্রখ্যাত কবি সাহিত্যিকগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ভারতীয় শিল্পী পরমা, পরেশ বাউল সুমনা নিয়োগীসহ বাংলাদেশে সঙ্গীত শিল্পীবৃন্দ।
কবিতা আবৃত্তি করেন বেসরকারি সংস্থা সুশীলন’র পরিচালক মোস্তফা নুরুজ্জামান। আন্তর্জাতিক এই সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন থেকে উভয় দেশের ৩০ জন কবি ও সাহিত্যিককে সম্মাননা এবং ৩০ জনকে পদক প্রদান করা হয়েছে। এসময় কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, অর্থ সম্পাদক ও বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী মিজানুর রহমান, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, রোকেয়া মনসুর মহিলা কলেজসহ বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও সুধিবৃন্দ উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version