Site icon suprovatsatkhira.com

একুশের সাহিত্য সংকলন মুক্তপ্রাণ’র মোড়ক উন্মোচন

ডেস্ক রিপোর্ট: সাংস্কৃতিক সংগঠন প্রাণকেন্দ্র প্রকাশিত অমর একুশের সাহিত্য সংকলন মুক্তপ্রাণ’র মোড়ক উন্মোচন ও ভাষা শহিদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় শিল্পকলা একাডেমির প্রশিক্ষণকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় দেশ টিভি, দৈনিক দেশ রূপান্তর ও বিডিনিউজ টোয়েন্টিফোরের সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. কাজী হাবিবুর রহমান।
তিনি বলেন, ভাষার জন্য আত্মদানের ইতিহাস বাঙালি জাতি ছাড়া অন্য কোন জাতির নেই। যারা আমাদের হত্যা করে ভাষার অধিকার কেড়ে নিতে চেয়েছিল, সেই পাকিস্তানকেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রতিশ্রুতি দিয়ে ইউনেস্কোর কাছে স্বাক্ষর দিতে হয়েছে।
সভায় আলোচনায় অংশ নেন, সাতক্ষীরা সরকারি কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ নিমাই মন্ডল, কবি সৌহার্দ সিরাজ, সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি’র সদস্য সচিব শেখ মুসফিকুর রহমান মিল্টন, প্রভাষক নাসির উদ্দিন, ইলোরা আরবী, আসাদুজ্জামান আসাদ, মিম মিলন, অনিমেষ বাছাড়, সাকিবুল গাজী, অভিজিৎ কুমার, হিমাদ্রী রহমান, মকবুল হোসেন, মোস্তাফিজুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে শিশু শিক্ষার্থী অগ্রঃ (বিসর্গ)।
সভায় কালাচান কবি খ্যাত শেখ আবু সালেক চাঁদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন অমর একুশের সাহিত্য সংকলন মুক্তপ্রাণ’র সম্পাদক ও প্রাণকেন্দ্র’র সমন্বয়ক আমিনা বিলকিস ময়না।
সভায় সুসাহিত্যিক ও সাতক্ষীরা সরকারি কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ নিমাই মন্ডল বলেন, একুশের বার্তা অনেক। প্রত্যেককে এটা অনুধাবন করতে হবে।
কবি সৌহার্দ সিরাজ খ্যাত গাজী শাহজাহান সিরাজ বলেন, ভাষা আন্দোলন পৃথিবীর ইতিহাসে একটি বিরল ঘটনা। ভাষা সৈনিকদের আত্মদানে আমরা গৌরবউজ্জল জাতিতে রূপান্তরিত হয়েছি ।
আলোচকরা আরও বলেন, সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বার’সহ নাম না জানা সব ভাষা শহিদদের রক্তে বাংলা ভাষার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। ভাষা আন্দোলন সকল লড়াই সংগ্রামের অনুপ্রেরণা। ভাষা আন্দোলনের লড়াই সংগ্রামের ভিত্তিপথ ধরেই শুধুই মহান মুক্তিযুদ্ধ আসেনি। স্বাধীনতা এসেছে যেমন তেমনি এসেছে ঊনসত্তর ও নব্বইয়ের গণঅভ্যুত্থান। একুশ এসেছিল বলেই ভাষাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। ভাষা আন্দোলনের অনুপ্রেরণায় চুয়ান্নো’র যুক্তফ্রন্ট নির্বাচনের গণরায়, বাষট্টি’র শিক্ষা আন্দোলন, ষেষট্টি’র ছয়দফা আন্দোলন, সত্তরের নির্বাচনের গণরায়সহ সব গণতান্ত্রিক আন্দোলন রচিত হয়েছে। ভাষা আন্দোলনই এসবের অনুপ্রেরণা, প্রধানতম উৎস। পৃথিবীর বুকে প্রমাণিত হয়েছে বাংলা’কে দাবিয়ে রাখা যায় না। বাংলার মানুষের আন্দোলনের প্রচ- দৃঢ়তা আজ বিশ্ব সমাদৃত। আলোচকরা বাংলাদেশের ভাষা শহিদদের পাশাপাশি ভারতের আসামের শিলচরে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে যে মানুষেরা অবস্থান ধর্মঘট চালাচ্ছিল তাদের উপর পুলিশের বুলেটে নিহত শহিদদের স্মরণ করা ও নতুন প্রজন্মকে জানানো অত্যন্ত জরুরী। প্রতিবেশী দেশের বিরল বন্ধুত্বের যে বহিঃপ্রকাশ তা সবার জানা জরুরী বলে উল্লেখ করা হয়।
আলোচনা সভা শেষে ‘মুক্তপ্রাণ’ এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।
প্রসঙ্গত, সাহিত্য সংকলন মুক্তপ্রাণ-এ তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক আব্দুল মতিনের লেখা ‘ভাষা আন্দোলনের কয়েকটি দিক’ পুনঃপ্রকাশসহ কবি মৃন্ময় মন্ডলের কবিতা ‘অনন্য অর্জনের যুদ্ধ এক’, কবি সৌহার্দ সিরাজ এর কবিতা ‘শীতের হাওয়ার সৌন্দর্য্য’, কবি তনুশ্রী নাগের ‘মুক্তিযুদ্ধ চেতনাময়’, কবি শ্রাবণ আহমেদ’র ‘একুশের বিকেল’, কবি ইলোরা আরবী’র ‘অমর একুশে’, কবি সাকিবুল গাজী’র ‘বীরের একুশ’, কবি মোস্তাফিজুর রহমানের ‘শহীদের স্মরণে’ কবিতা, সুমন কায়সারের পর্যালোচনামূলক নিবন্ধ ‘সময়ের চোখে একুশে’, ইতিহাস পর্যালোচনা নিয়ে সাংবাদিক আমিনা বিলকিস ময়না’র ‘সাতক্ষীরায় শহিদ মিনার নির্মাণের ইতিবৃত্ত’, শেখ আবু সালেকের গল্প ‘আমিও যাবো’ ও শিশু শিক্ষার্থী অগ্রঃ’র ‘পৃথিবীর সব নানু’রা মনে হয় এরকম হয়’ শীর্ষক লেখা প্রকাশিত হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version