Site icon suprovatsatkhira.com

আমতলা বিলে সাদা বকের মিলনমেলা

মনজুরুল হাসান বাবুল, খেশরা (তালা): তালার খেশরা ইউনিয়নের আমতলা বিলে সাদা বকের মিলনমেলা বসেছে। যতদূর চোখ যায় পুরো বিল জুুড়ে শুধু বক আর বক। স্থানীয়দের সচেতনতায় এখানে প্রতি বছর সাদা বকের আগমন বাড়ছে। আর এটা দেখতে ভীড় করছেন মানুষ।
সরেজমিনে দেখা গেছে, আমতলা বিলের মাছের ঘের এবং ইরি ধানক্ষেতে পানি দেওয়ার পরপরই দেখা মিলছে অসংখ্য সাদা বকের। এক সময় এই বিলে অনেক বক দেখা যেত, তবে ফসলের জমিতে ব্যাপক হারে কীটনাশক ব্যবহার, ফাঁদসহ গুলি করে শিকার ও খাদ্যাভাবের কারণে এদের সংখ্য অনেক কমে গিয়েছিল। তবে বিগত কয়েক বছর স্থানীয়দের মধ্যে সচেতনতা বেড়ে যাওয়ায় এ বছর অনেক বক দেখা যাচ্ছে।
ওই এলাকার কৃষক করিম শেখ জানান, এই সাদা বক আমাদের অনেক উপকার করে। ইরি ধান বপণের পর জমিতে মাজরা পোকা, পামরি পোকা, কেঁচো, ফড়িং, তুরকুলার দেখা যায়। ক্ষেতে পানি দেওয়ার পর এসব পোকা ভাসতে থাকে আর বক তা খুঁটেখাটে খায়। এতে করে ফসলের উপকারের পাশাপাশি আমরা কৃষকরা লাভবান হই। আগে প্রচুর বক দেখা যেতো তবে মাঝে কিছু বছর এটার পরিমাণ কমে গেলেও এবছ থেকে আবার বেড়েছে।
কৃষিবিদ মুরশীদা পারভীন পাঁপড়ি জানান, সাদা বক আমাদের প্রকতির বন্ধু। ফসলের জমিতে বিষাক্ত পোকামাকড় খেয়ে আমাদের ফসলের উপকার করে। বর্তমান বিশ্বে এখন খুব জোরেসোরে চলছে পরিবেশ সংরক্ষণ। বিষমুক্ত ফসল উৎপাদন কীটনাশক ব্যবহার কমাতে হবে। কীটনাশক ব্যবহারের ফলে মাটির উবর্রতা হারাচ্ছে। কৃষক কীটনাশক ব্যবহার না করে ফসল উৎপাদন করতে পারে সেজন্য কৃষি বিভাগ সকল ধরণের পরামর্শ দিয়ে যাচ্ছে। পরিবেশ সুন্দর রাখার জন্য আমাদের আইপিএম পদ্ধতি ব্যবহারের পরামর্শ দিচ্ছি। আর এ পদ্ধতি ব্যবহার করলে আমাদের দেশের সকল উপকারী পাখি ফসলের জমিতে বিষাক্ত পোকামাকড় খাবে। এতে করে মাটি তার পরির্পূণ পুষ্টি পাবে, ফসল ভালো হবে কৃষক লাভবান হবে। আর অন্যদিকে বিভিন্ন পাখি আমাদের মধ্য থেকে হারাবে না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version