Site icon suprovatsatkhira.com

আইসিটি পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি ও ক্যারিয়ার শিক্ষা ২ মার্চ: যশোর বোর্ডের আইসিটি পরীক্ষা বাতিল, ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত

ডেস্ক রিপোর্ট: প্রশ্নপত্রে ত্রুটি থাকায় যশোর বোর্ডে মঙ্গলবারের এসএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল করেছেন কর্তৃপক্ষ। সকালে পরীক্ষা শুরুর পর বিজিপ্রেসের মুদ্রণে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষাটি বাতিল করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রশ্ন পত্রে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন ছাপা হওয়ার এ বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা বাতিল ও ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে ২ মার্চ দুপুর ২টায় ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ও বাতিল হওয়া আইসিটি পরীক্ষা হবে ২৮ ফেব্রুয়ারি।
জানা গেছে, আইসিটি বিষয়ের এমসিকিউ অংশে মোট ২৫ নম্বরের পরীক্ষা হয়। সকালে ‘ঘ’ সেটের যে প্রশ্নপত্র হলে দেয়া হয়, তার এক পৃষ্ঠার ১২টি প্রশ্ন আইসিটি থেকে হলেও অন্য পৃষ্ঠার ১৩টি প্রশ্ন ছাপা হয়েছে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রশ্ন থেকে। ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আজ বুধবার হওয়ার কথা। এই ঘটনাকে কেন্দ্র করে এ বিষয়ের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।
সাতক্ষীরা সরকারি স্কুলের পরীক্ষার্থী তানভীর রহমান জানায়, মঙ্গলবার সকাল দশটায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে বোর্ডের ‘ঘ’ সেট প্রশ্নপত্র দেওয়া হয়। এই প্রশ্নপত্রের প্রথম পৃষ্ঠায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষার প্রশ্নপত্র ছিল। পরীক্ষার প্রায় ২০ মিনিট পর সেই প্রশ্নপত্র নিয়ে নেওয়া হয় তাদের। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে পরীক্ষা কেন্দ্রগুলোতে শিক্ষার্থী ও অভিভাবকদের হইচই শুরু হয়। ভুল প্রশ্নে পরীক্ষা দিলে ছেলে মেয়েরা কি ফল করবে এমন প্রশ্নের মুখে পরীক্ষা-সংশ্লিষ্টরা বিষয়টি নিয়ে বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। এর কিছুক্ষণ পরেই পরীক্ষাটি বাতিল ঘোষণা করে বিবৃতি দেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধবচন্দ্র রুদ্র।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটির কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এই পরীক্ষা আজ বুধবার হওয়ার কথা। এ বিষয় পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২ মার্চ দুপুর ২টায় ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর বাতিল হওয়া আইসিটি পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version