Site icon suprovatsatkhira.com

সুন্দরবন দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা

ডেস্ক রিপোট: ‘ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন’ শ্লোগানে পালিত হয়েছে ১৯তম সুন্দরবন দিবস। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় সুন্দরবন সুরক্ষা কমিটি সাতক্ষীরা ও সোনার বাংলা ম্যানগ্রোভ ইকো ট্যুরিজম সেন্টারের উদ্যোগে এ উপলক্ষ্যে মুন্সিগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
র‌্যালিটি সুন্দরবনের আকাশ নীলা ইকো ট্যুরিজম সেন্টার থেকে বের হয়ে মুন্সিগঞ্জ ফরেস্ট ক্যাম্পে গিয়ে শেষ হয়। পরে ফরেস্ট ক্যাম্প চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সোনার বাংলা ইকো ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক নাজমুস সাহাদাত পলাশের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর প্রেসক্লাবের সাবেক আহ্বায়ক ও সুন্দরবন সুরক্ষা কমিটির আহ্বায়ক সালাউদ্দিন বাপ্পি। এসময় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন সুন্দরবন সুরক্ষা কমিটির সদস্য সচিব ও যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার আহসানুর রহমান রাজীব।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করা হয়েছে। সুন্দরবন এখন বনদস্যু মুক্ত। সুন্দরবনকে রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে। সভায় সুন্দরবনের পর্যটন শিল্প উন্নয়নের পাশাপাশি সুন্দরবনের বনজীবীদের প্রবেশের ক্ষেত্রে সঠিক নীতিমালা প্রণয়নের দাবি জানানো হয়।
প্রসঙ্গত, ২০০১ সাল থেকে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয় ও খুলনার কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়।
সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়। সে হিসেবে এবার পালিত হয়েছে ১৯তম সুন্দরবন দিবস।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version